Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বমঞ্চে বাংলাদেশকে গর্বিত করলেন রোমান সানা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব আর্চারিতে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া নাম । যদিও তীরন্দাজী কিংবা আর্চারি বাংলাদেশে খুব জনপ্রিয় খেলা নয় । কিন্তু এই অপ্রচলিত খেলাটির মধ্য দিয়েই বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশ আজ পাচ্ছে অন্যরকম স্বীকৃতি । যার পুরো কৃতিত্ব রোমান সানার , যিনি এখন বিশ্বসেরা আর্চারদের একজন ।

রোমান সানার হাত ধরে বাংলাদেশ ক্রীড়াঙ্গনে পেয়েছে আরেকটি অনন্য স্বীকৃতি । ওয়ার্ল্ড আর্চারি ফেডারেশনের বিশ্বসেরার সংক্ষিপ্ত তালিকায় ‘ব্রেক-থ্রু’ বিভাগে সবার সেরা নির্বাচিত হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন সানা ।

২০১৯ সালের বিশ্বের বর্ষসেরা আর্চারির দুই ক্যাটাগরিতে ছিলেন রোমান সানা। দুটি ক্যাটাগরি ছিল – ‘রিকার্ভ’ এবং ‘ব্রেক-থ্রু’ । রিকার্ভের পুরুষ এককের সেরা পাঁচের তালিকায় ছিলেন তিনি । আর ব্রেক-থ্রু বিভাগে ছিলেন সেরা ছয়ের তালিকায় । যেখানে ‘ব্রেক-থ্রু’ ক্যাটাগরিতে সবার সেরা হয়ে বাজীমাৎ করেছেন রোমান সানা ।

২০১৯ সালটা স্বপ্নের মত কেটেছে সানার । গত জুনে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে ২০২০ সালের টোকিও অলিম্পিক গেমসে সরাসরি খেলার সুযোগ পেয়েছেন । পরে যেখানে বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে জয় করেছেন ব্রোঞ্জ পদক ।

এছাড়া এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিয়ে পেয়েছেন সোনার পদক । এসএ গেমসে ব্যক্তিগত ও টিম ইভেন্ট মিলিয়ে পেয়েছেন তিনটি সোনা । সানার নেতৃত্বে নেপালে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ান গেমসের আর্চারি ইভেন্টের সব কয়টি (১০টি) সোনার পদক জিতেছিল বাংলাদেশ ।

আর এবার পেলেন বিশ্ব আর্চারি ফেডারেশনের ‘ব্রেক-থ্রু’ বিভাগে বিশ্বসেরা হওয়ার অনন্য সম্মান । অন্যদিকে রিকার্ভ ক্যাটাগরিতে সেরার সম্মান পেয়েছেন যুক্তরাষ্ট্রের ব্যাডি এলিসন। রোববার রাতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বিশ্ব ইনডোর আর্চারি চ্যাম্পিয়নশিপ শেষে এই পুরস্কারের নামগুলো ঘোষণা করা হয়।

বিশ্ব আর্চার ফেডারেশনের ওয়েবসাইটে বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বসেরা নির্বাচনের জন্য একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল। সেখান থেকেই অন লাইন ভোটিংয়ের পর এই ফলাফল ঘোষণা করা হয়েছে ।

‘ব্রেক থ্রু’ বিভাগে সেরা হয়ে স্বাভাবিকভাবেই উচ্ছসিত সানা । তিনি ভবিষ্যতে বাংলাদেশের আর্চারিকে আরও উঁচু স্থানে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন । তিনি জানিয়েছেন , ‘ এটা আমার জন্য এত বড় একটা পাওয়া, যেটা আমি নিজেও বিশ্বাস করতে পারছি না। কখনও ভাবিনি এ সম্মান অর্জন করতে পারব। এটা না পেলেও আমার দুঃখ ছিল না। কেননা, যখনই মনোনীত হয়েছিলাম, তখনই ভেবেছিলাম এই মনোনয়ন পাওয়া আমার জন্য বড় পাওয়া। ‘

নিজের আগামী টার্গেট নিয়ে সানা বলেছেন , ‘ সামনেই আসছে টোকিও অলিম্পিক । সেখানে আমার জন্য চ্যালেঞ্জটা অনেক বেড়ে গেলো । তবে আমি আত্মবিশ্বাসী । দেশের জন্য অলিম্পিক থেকে সেরা কিছু নিয়েই ফিরতে চাই । ‘

এদিকে বাংলাদেশের আর্চারির সাফল্যের নেপথ্যের কারিগর জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখ পেয়েছেন বর্ষসেরা কোচের স্বীকৃতি।

আহাস/ক্রী/০০২