Download WordPress Themes, Happy Birthday Wishes

বাতিল হচ্ছে বার্সেলোনাকে সুবিধা করে দেয়া বিশেষ আইন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্প্যানিশ ফুটবলে বার্সেলোনা হামেশাই পেয়ে থাকে বিশেষ সুবিধা । কাটালান ক্লাবটি খেলার মাঠে যেমন বিপদের সময় প্রায়শই পায় রেফারির আনুকুল্য , তেমনি মাঠের বাইরেও নানা সুবিধা তারা নিয়ে থাকে ফেডারেশন থেকে । সর্বশেষ স্ট্রাইকার সংকটে থাকা বার্সেলোনাকে বিশেষ অনুমতি দিয়ে উদ্ধার করেছে স্পেনের পেশাদার ফুটবল লীগ কমিটি (এলইপি) , যা ভালভাবে নেয় নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ ।

চলতি বছরের শুরু থেকে দারুণ সংকটে আছে বার্সেলোনা । মাঠের খেলায় ভরাডুবি তো আছেই , দল নিয়েও দারুণ বিপদে স্পেনের চ্যাম্পিয়নরা । ইনুজুরির কারণে কয়েকমাসের জন্য ছিটকে গেছেন ফরোয়ার্ড লুইস সুয়ারেজ আর উইঙ্গার উসমান ডেম্বেলে । এই খেলোয়াড়ের অভাবে মাঠে ভুগতে হচ্ছিল বার্সাকে । লিওনেল মেসি আর এন্থইন গ্রিজম্যানেরা পারছিলেন না দলের হাল ধরতে ।

সুয়ারেজ আর ডেম্বেলের বিকল্প কিনতে পুরো জানুয়ারি জুড়ে চেষ্টা চালায় বার্সেলোনা । কিন্তু পায় নি । তাই বলে ক্ষান্ত দেয় নি স্পেনের সবচেয়ে প্রভাবশালী ক্লাবটি । লীগ কমিটির কাছ থেকে বিশেষ অনুমতি নিয়ে কিছুদিন আগে কিনেছে ডেনমার্কের স্ট্রাইকার মার্টিন ব্রেথওয়েটকে । গত ১৯ ফেব্রুয়ারি লেগানেস থেকে ১৮ মিলিয়ন ইউরো খরচ করে মার্টিনকে কিনেছে বার্সা।

অথচ জানুয়ারি মাসেই শেষ হয়েছে ইউরোপের দলবদলের বাজারের মধ্যবর্তী উইন্ডো । ফলে ফেব্রুয়ারি মাসে কোন দলের পক্ষে সাধারণভাবে নতুন খেলোয়াড় কেনা-বেচার কোন সুযোগ ছিল না । কিন্তু বার্সা বলেই সেটা পেরেছে । বার্সাকে বিশেষ সুযোগ দিতে নতুন পদ্ধতি চালু করে দিয়েছে লা লীগা
কর্তৃপক্ষ । কোনো খেলোয়াড় ছয় মাসের বেশি সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেলে জরুরি ভিত্তিতে লা লীগার অন্য দলগুলো থেকে প্রয়োজনীয় খেলোয়াড় কিনতে পারবে , সেই ফুটবলারের ক্লাবটি। সবার আগে এ পদ্ধতির পূর্ণ সদ্ব্যবহার করেছে বার্সেলোনা।

বার্সেলোনার এই তৎপরতায় বিপদে পড়েছে লেগানেস । রেলিগেশন জোনে থাকা দলটি হারিয়েছে তাদের সেরা ফরোয়ার্ড । এমনকি ব্রেথওয়েটের পরিবর্তে নতুন কাউকে কেনার অনুমতিও পায় নি নীচের সারির দলটি । যা ভালভাবে নেয় নি ফিফা ।

ফিফার এক সভায় স্পেনের ফুটবলের বিশেষ আইন সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে । স্পেনের লীগ কমিটিকে বলা হয়েছে , আগামীতে এই বিশেষ আইন রদ (বিলুপ্ত) করার জন্য ।

এদিকে ফিফা স্প্যানিশ লীগ কমিটির আরও একটি পরিকল্পনা বাতিল করেছে । স্পেনের ফুটবল কমিটি পরিকল্পনা করেছিল , ভবিষ্যতে লা লীগার কিছু ম্যাচ বিদেশের মাঠে আয়োজনের । আগের মৌসুমে বার্সেলোনা আর এইবারের মধ্যকার লা লীগার ম্যাচ আমেরিকার মায়ামিতে অনুষ্ঠানের পরিকল্পনা করেছিল । এছাড়াও চলতি মৌসুমে ভিয়ারিয়েল বনাম অ্যাথলেটিকো মাদ্রিদের ম্যাচটিও বিদেশের মাটিতে আয়োজনের পরিকল্পনা চলছিল । কিন্তু তাতে বাধ সেধেছে ফিফা ।

ফিফা সাফ জানিয়ে দিয়েছে , যে কোন দেশের লীগ ম্যাচ সেই দেশেই হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে হতে হবে । এর বাইরে যাওয়ার কোন সুযোগ নেই ।

আহাস/ক্রী/০০৪