Download WordPress Themes, Happy Birthday Wishes

বাতিল হচ্ছে না টোকিও অলিম্পিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মহামারী করোনা ভাইরাসের কারণে টোকিও অলিম্পিক বাতিলের খবর ‘গুজব’ বলে তা প্রত্যাখ্যান করেছে আয়োজকরা। টোকিও অলিম্পিক আয়োজকরা বলেন করোনা ভাইরাসের কারণে গেমস বাতিল করার কোন কথা তারা ভাবছেন না। গেমস বাতিলের যে খবর বেরিয়েছে সেটিকে ‘দায়িত্বজ্ঞানহীন গুজব’ বলে বৃহস্পতিবার মন্তব্য করেছে জাপানের আয়োজক কমিটি।

অলিম্পিক শুরু হতে আর মাত্র ১৬২ দিন বাকী আছে। কিন্তু এশিয়ায় করোনা ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ায় গেমসটির আয়োজন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। তবে টোকিও ২০২০ আয়োজক কমিটির প্রধান নির্বাহী (সিইও) ইওসিরো মোরি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির শীর্ষ কর্তাদের সঙ্গে এক বৈঠকে উদ্বেগ প্রকাশকারীদের সমালোচনা করেন। তিনি বলেন,‘ করোনা ভাইরসাকে কেন্দ্র করে অনেক দায়িত্বজ্ঞানহীন গুজব শুনা যাচ্ছে। তবে আমি পরিস্কার করে বলতে চাই যে, গেম বাতিলের কোন চিন্তু ভাবনা আমাদের মধ্যে নেই। আমরা সরকারের সঙ্গে অত্যন্ত ধীরস্থিরভাবে গেমস আয়োজন বিষয়ে সমন্বয় করতে চাই।’

মরন ঘাতি এই ভাইরাসের কারণে এশিয়ায় ইতোমধ্যে বেশ কিছু ক্রীড়া ইভেন্ট বাতিল করা হয়েছে। এর মধ্যে অলিম্পিক বছাইপর্বও রয়েছে। চীনে অনুষ্ঠিত হবার কথা ছিল বাস্কেটবল ও বক্সিং-এর বাছাইপর্ব। এপ্রিলের মধ্যভাগে সাংহাইয়ে ফর্মুলা ওয়ানের যে গ্র্যান্ড পিক্স হবার কথা ছিল সেটিও বাতিল হয়েছে।

অলিম্পিক চলাকালে আমন্ত্রিত অতিথি ও ক্রীড়াবিদদের করোনা ভাইরাসের সংক্রমন থেকে দূরে রাখার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহনের প্রতিশ্রুতি দিয়েছেন টোকিওর গভর্নর ইওরিকো কইকে। এ ভাইরাসের কারণে এখনো পর্যন্ত জাপানে কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে আক্রান্ত হয়েছে ২৮ ব্যক্তি। এদের মধ্যে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে চারজনকে।

তবে জাপানের জল সীমায় নোঙ্গরে থাকা একটি প্রমোদ তরীতে কোয়ারান্টাইন অফিসার সহ ১৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

আহাস/ক্রী/০১১