Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশকে হারাতে পাকিস্তান স্কোয়াডে ‘ বিশেষ অস্ত্র’ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে পাকিস্তানে তিনটি টি-২০ ম্যাচের সিরিজ শেষ করে ফিরেছে বাংলাদেশ । চলতি মাসেই আছে আবার দুই ম্যাচের টেস্ট সিরিজ । ফলে আবারও পাকিস্তান সফরের জন্য উড়াল দেয়ার অপেক্ষায় বাংলাদেশের জাতীয় ক্রিকেট । ইতোমধ্যেই আসন্ন পাকিস্তান সফরের দল ঘোষণাসহ যাবতীয় প্রস্তুতি শুরু করেছে টাইগাররা ।

এদিকে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখেছে শনিবার (১ ফেব্রুয়ারি) দল ঘোষণা করেছে পাকিস্তান । পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড ) ঘোষিত ১৬ সদস্যের দলে অবশ্য বড় কোন চমক নেই ।

তবে পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক দলে ডেকেছেন অফ স্পিনার বিলাল আসিফকে । তিনি সবশেষ ২০১৮ সালের ডিসেম্বরে টেস্ট খেলেছিলেন। এক বছর পর আবারো দলে ফিরেছেন বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ। তিনি সবশেষ ২০১৯ সালের জানুয়ারিতে পাকিস্তানের হয়ে টেস্ট খেলেছিলেন। বাংলাদেশের টপঅর্ডারে বাহাতি ব্যাটসম্যানদের আধিক্যকে মাথায় রেখে ডানহাতি অফ স্পিনার বিলাল আসিফকে যে দলে নেয়া হয়েছে, তা অনুমান করাই যায়।

বিলাল আসিফকে দলে নেয়ার ব্যাখ্যা দিতে গিয়ে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক বলেন,‘বাংলাদেশের ব্যাটিং লাইনআপের টপ ও মিডলঅর্ডারে বাঁহাতি ব্যাটসম্যানদের আধিক্য রয়েছে। তাই তাদের কথা মাথায় রেখে আমরা বিলাল আসিফকে নিয়েছি। আর উসমান শিনওয়ারির জায়গায় ফাহিম আশরাফকে নেয়া হয়েছে তার অলরাউন্ড সামর্থ্যের জন্য।’

এছাড়া গত বছরের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলা শান মাসুদ ও বাবর আজমের পাশাপাশি দলে আছেন আবিদ আলী, আসাদ শফিক, ইমাম-উল-হক, হারিস সোহেল, বোলার নাসিম শাহ, ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস ও শাহীন শাহ আফ্রিদি। আছেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানও।

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের নিকটবর্তী শহর রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম টেস্ট ম্যাচটি। 

এর আগে গত মাসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দীর্ঘ প্রায় এক যুগ পর পাকিস্তান সফরে যায় বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০ ব্যবধানে পরাজিত হয়। শেষ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

পাকিস্তানের ১৬ সদস্যের টেস্ট দল :
আজহার আলী (অধিনায়ক), আবিদ আলী, ইমাম-উল-হক, শান মাসুদ, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, ইমরান খান, মোহাম্মদ আব্বাস, শাহীন শাহ আফ্রিদি, বিলাল আসিফ, নাঈম শাহ ও ফাহিম আশরাফ।

আহাস/ক্রী/০১০