Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিরে এসেছে কোহলির বিভীষিকার দিন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইট ওয়াশ জয়ের স্বাদ নিয়েছিল ভারত । কিন্তু তারপরেই বদলে গেছে দৃশ্যপট । টানা তিন ওয়ানডে হারার পর টেস্ট সিরিজের শুরুটাও ভাল হয় নি টিম ইন্ডিয়ার । বরং ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিন শেষ না হতেই কোণঠাসা ভারতীয়রা ।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বেসিন রিজার্ভে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে ৫১ রানের লিড নিয়েছে নিউজিল্যান্ড । প্রথম ইনিংসে ভারত ৬৮.১ ওভারে অল আউট হয়েছে মাত্র ১৬৫ রানে । আর জবাবে নিউজিল্যান্ড তুলেছে পাঁচ উইকেটে ২১৬ রান ।

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে চারটি করে উইকেট নিয়েছেন অভিষিক্ত কাইল জেমিসন আর টিম সাউথি । একটি উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ট ।

অবাক করা ব্যাপার হল , ভারতীয় প্রথম ইনিংসে নেই কোন হাফ সেঞ্চুরিও ! সর্বোচ্চ ৪৬ রান করেছেন আজিংকা রাহানে । ৩৪ রান এসেছে ওপেনার মায়াংক আগারওয়ালের ব্যাট থেকে ।

অধিনায়ক বিরাট কোহলি আউট হয়েছেন মাত্র ২ বলে । নিজের খেলা সপ্তম বলে জেমিসনের ফুল লেংথ ডেলিভারিকে খোঁচা মেরে স্লিপে ক্যাচ তুলে দেন তিনি রস টেইলরের হাতে ।

গোটা নিউজিল্যান্ড সফরেই কোহলির অফ অফ ফর্ম চলছে। তিন ধরনের ফর্ম্যাটে ৮ ইনিংসে ব্যাট করে কোহলির কাছ থেকে বেরিয়েছে মাত্র একটা অর্ধশতরান। বাংলাদেশের বিরুদ্ধে নভেম্বরে ১৩৬ করার পর থেকে সব ধরনের ক্রিকেটে টানা ১৯টি ইনিংসে ব্যাট করে কোহলি একবারও শতরান হাঁকাতে পারেননি।

ক্যারিয়ারে কোহলি এমন খারাপ সময় পার করেছেন দুইবার ।প্রথমবার ছিল ২০১১-র ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত। সেই সময় টানা ২৪ইনিংসে একবার তিনঅঙ্কের রান করতে পারেন নি তিনি । পরেরবার ২০১৪ সালে ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত টানা ২৫ ইনিংসে সেঞ্চুরির দেখা পান নি কোহলি ।

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৬ রানেই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড । স্বাগতিক ওপেনার টম ল্যাথাম ফেরেন ব্যক্তিগত ১১ রানে ।

আরেক ওপেনার টম ব্লান্ডেল করেছেন ৩০ রান ।

তৃতীয় উইকেটে রস টেইলর আর কেইন উইলিয়ামসন যোগ করেন ৯৩ রান । টেইলর আউট হয়েছেন ৪৪ রানে । তার ৭১ বলের ইনিংস থেকে এসেছে ছয়টি চার আর একটি ছক্কা ।

কিছুক্ষণ পরেই আশা জাগিয়েও সেঞ্চুরির আগে ৮৯ রানে ফেরেন উইলিয়ামসন । তিনি ১৫৩ বল খেলে ১১টি চার মেরেছেন ।

দিনের শেষভাগে ১৭ রানে ফিরেছেন হেনরি নিকলস ।

উইকেট-কিপার ওয়াটলিং ১৪ আর কলিন ডি গ্র্যান্ডহোম অপরাজিত আছেন ৪ রানে ।

ভারতের হয়ে এখন পর্যন্ত ইশান্ত শর্মা তিনটি উইকেট নিয়ে সেরা বোলার হিসেবে দাপট দেখিয়েছেন । একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি আর রবিচন্দ্রন অশ্বিন ।

আহাস/ক্রী/০০৪