Download WordPress Themes, Happy Birthday Wishes

প্রিমিয়ার লীগের সবচেয়ে দামী ক্রিকেটার কে ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ৩ মার্চ থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের (ডিপিএল) দলবদল। এই আনুষ্ঠানিকতা চলবে ৫ মার্চ অবধি । যদিও এই মুহূর্তে জাতীয় দলের ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিয়ে , কিন্তু তাতেও ঢাকার জনপ্রিয় ক্রিকেট লীগের দলবদলে কোন সমস্যা হচ্ছে না ।

১ মার্চ (রবিবার) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ আর জিম্বাবুয়ের মধ্যকার ওয়ানডে সিরিজ । দুই দেশের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজিত হচ্ছে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে । আসন্ন ওয়ানডে সিরিজকে সামনে রেখে ইতোমধ্যেই সিলেট পৌঁছে গেছে দুই দেশের জাতীয় ক্রিকেট দল । আর ক্রিকেটারদের সুবিধার জন্য ডিপিএলের দলবদলে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা । যেসব ক্রিকেটার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে জাতীয় দলে থাকবেন, তাদের দলবদল বিশেষ ব্যবস্থায় সিলেটেই হবে।

দলবদলের আনুষ্ঠানিকতা শুরু হয় নি এখনও । কিন্তু ইতোমধ্যে প্রায় সব দল নিজেদের ঘোর গুছিয়ে নিয়েছে । পাকা করে ফেলেছে পছন্দের ক্রিকেটারদের সাথে মৌখিক চুক্তি , দেয়া হয়েছে অগ্রিম পারিশ্রমিক । এখন শুধু বাকী আনুষ্ঠানিকভাবে দলবদলের ‘ফরমে’ স্বাক্ষর করা । সেই প্রক্রিয়াই চলবে ৩ থেকে ৫ মার্চ ।

দলবদল শুরুর আগেই জানা হয়ে গেছে , আসন্ন ডিপিএলে সবচেয়ে বেশী পারিশ্রমিক পাচ্ছেন মুশফিকুর রহিম । কয়েকদিন আগেই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ডাবল-সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি । তিনি আগামী ডিপিএলে খেলবেন আবাহনী ক্রীড়া চক্র লিমিটেডের হয়ে । তাকে আবাহনী দিচ্ছে ৬৫ লাখ টাকা ।

আসন্ন ডিপিএলে মুশফিকের চেয়ে বেশী পারিশ্রমিক কেউ পাচ্ছেন না । এতদিন বাংলাদেশের যে কোন পর্যায়ের ক্রিকেটে সবচেয়ে বেশী পারিশ্রমিক পেতেন সাকিব আল হাসান । কিন্তু বিশ্বসেরা অল রাউন্ডার আইসিসি’র নিষেধাজ্ঞায় এখন ক্রিকেটের বাইরে ।

মুশফিকের পর সবচেয়ে বেশী পারিশ্রমিক পাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বি মুর্তজা , টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ আর জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল খান । তারা সবাই পাচ্ছেন পঞ্চাশ লাখ টাকার উপরে ।

আসন্ন মৌসুমে মাশরাফি আবাহনী ছেঁড়ে যোগ দিচ্ছেন শেখ জামাল ধানমন্ডি ক্রীড়া চক্র ক্লাবে । তামিম ইকবাল যাচ্ছেন প্রাইম ব্যাংকে । অন্যদিকে মাহমুদুল্লাহর নতুন ঠিকানা গাজি গ্রুপ ক্রিকেটার্স ।

যতদূর জানা গেছে , ব অরতমান চ্যাম্পিয়ন আবাহনী ক্রীড়া চক্র এবারেও গড়ছে সবচেয়ে শক্তিশালী দল । দলটিতে রীতিমত তারার মেলা বসছে । মুশফিকুর রহিম ছাড়াও আবাহনী খেলবেন লিটন দাস, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, সাইফউদ্দীন, তাইজুল ইসলাম আর আমিনুল ইসলাম বিপ্লব । সাথে পেসার শহিদুল, মেহেদি হাসান রানা ও বাঁ-হাতি স্পিনার আরাফাত সানিও এবার আবাহনীতে। আর আবাহনীর কোচ হিসেবে এবারেও দেখা যাবে খালেদ মাহমুদ সুজনকে ।

আবাহনী ছাড়া দ্বিতীয় সর্বাধিক তারকা ক্রিকেটারের ছড়াছড়ি প্রাইম ব্যাংকে। তামিম ইকবালের সাথে এনামুল হক বিজয়, রনি তালুকদার, রাকিবুল হাসান, মোহাম্মদ মিঠুন, অলক কাপালি, নাহিদুল হক, নাঈম হাসান, নাজমুল অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, অমিত মজুমদার, শরিফুল (পেসার), দেলোয়ার, মনির ও রুবেল মিয়া খেলবেন প্রাইম ব্যাংকে। দলের কোচ হিসেবে কাজ করবেন সারোয়ার ইমরান ।

মাশরাফির সাথে শেখ জামাল নিশ্চিত করেছে নুরুল হাসান সোহান, জিয়াউর রহমান ও সোহরাওয়ার্দী শুভকে । এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদের সাথে মুমিনুল হক, সৌম্য সরকার খেলবেন গাজি গ্রুপে ।

ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিংয়ের অবস্থা অবশ্য খুব ভাল না । নানা সমস্যায় জর্জরিত মোহামেডানে জাতীয় দলের ক্রিকেটার দেখা না যাওয়ার সম্ভাবনাই বেশী । তবে জাতীয় দলের সাবেক খেলোয়াড় শামসুর রহমান শুভ, আব্দুর রাজ্জাক আর শুভাগত হোমের সাথে সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে আলোচিত ইরফান শুক্কুরের খেলার কথা রয়েছে সাদাকালো শিবিরে ।

মোহামেডান ছেড়ে দিচ্ছে , গত লিগে দলের হয়ে সবচেয়ে বেশী রান করা রকিবুল হাসানকে । মোহামেডানের এক কর্মকর্তা জানিয়েছেন , আগের লীগে দারুণ সফল রকিবুল এবার ৬০ লাখ টাকা পারিশ্রমিক দাবী করেছিলেন । কিন্তু মোহামেডানের পক্ষে সেই দাবী মেটানো সম্ভব না । ফলে তিনি চলে যাচ্ছেন প্রাইম ব্যাংকে । যদিও নতুন দলে চল্লিশ লাখ টাকার বেশী পাচ্ছেন না রকিবুল ।

এবারে বিশেষ আলোচনা আর আগ্রহে আছে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা । কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে যুব বিশ্বকাপ জিতে আসা ক্রিকেটারদের দেখা যাবে ডিপিএল মাতাতে । বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক আকবর আলী ব্যাটসম্যান শাহাদাত হোসেন যাচ্ছেন গাজী ট্যাংকে। আবাহনীতে খেলবেন তানজিম হাসান সাকিব। অন্যদিকে তানজিদ হাসান তামিম, তৌহিদ হৃদয় আর হাসান মুরাদের নতুন দল শাইনপুকুর।

আর প্রিমিয়ারের নতুন দল ওল্ডডিওএইচএস-এর সাথে কথাবার্তা চূড়ান্ত করে ফেলেছেন মাহমুদুল হাসান জয় আর রাকিবুল হোসেন। পেসার শরিফুল খেলবেন প্রাইম ব্যাংকে।

উল্লেখ্য , ক্রিকেটারদের আন্দোলনের প্রেক্ষিতে আসন্ন দলবদল হচ্ছে উন্মুক্ত পদ্ধতিতে । থাকছে না কোন কোটা কিংবা প্লেয়ার্স-চয়েজ ব্যবস্থা । ফলে ক্রিকেটাররা পাচ্ছেন ভাল পারিশ্রমিক । তার উপর এবারের ডিপিএলে কোন বিদেশী ক্রিকেটার খেলবেন না । ফলে বেড়ে গেছে দেশীয় ক্রিকেটারদের চাহিদা । এবারেই প্রথম বিদেশী ক্রিকেটার ছাড়া হতে চলেছে ঢাকার প্রিমিয়ার লীগ ক্রিকেট ।

১২ দল নিয়ে আগামী ১৫ মার্চ শুরু হবে ডিপিএল , জানিয়েছে ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন সিসিডিএম। গতবারের মত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অংশগ্রহনকারী ১২টি ক্লাবকে নিয়ে এবার আর আয়োজন করা হচ্ছে না টি-২০ লীগ । এই আসরটি করা হয়েছে সংকুচিত। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শেষে সুপার লিগের ৬টি ক্লাবকে নিয়ে আয়োজন করা হবে প্রিমিয়ার ডিভিশন টি-২০ লীগ ।

আহাস/ক্রী/০০২