Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী মাসেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে ইংল্যান্ডের জাতীয় ক্রিকেট দল । শ্রীলঙ্কার বিপক্ষে এই সফরে মাত্র দুইটি টেস্ট খেলবে ইংলিশরা ।

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড । মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ঘোষিত ইংল্যান্ড দলকে শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকে নেতৃত্ব দেবেন জো রুট ।

ইংল্যান্ডের টেস্ট দলে একসাথে তিনজন মুসলিম ক্রিকেটার সুযোগ পেয়েছেন । যা ইংল্যান্ডের ইতিহাসে এই প্রথম । সুযোগ পাওয়া তিন মুসলিম ক্রিকেটার হলেন সাকিব মাহমুদ , আদিল রশিদ আর মইন আলী ।

মজার ব্যাপার হচ্ছে , এই তিন ক্রিকেটারই কাশ্মীরি বংশোদ্ভূত পাকিস্তানি। যদিও তাদের সবার জন্ম ইংল্যান্ডে ।

দক্ষিণ আফ্রিকায় চার ম্যাচের টেস্ট সিরিজ হার দিয়ে শুরু করেও পরের তিন ম্যাচে দাপুটে জয়ে সিরিজ নিজেদের করে নেয় ইংল্যান্ড। সেই দল থেকে তিনটি পরিবর্তন নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলার মিশনে নামবে ইংলিশরা। দলে ডাকা হয়েছে উদ্বোধনী ব্যাটসম্যান কিয়েটন জেনিংস ও উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফকসকে।

এক বছর পর জাতীয় দলে ফিরলেন জেনিংস আর ফকস । এই দুইজনই সর্বশেষ ইংল্যান্ডের পক্ষে মাঠে নেমেছিলেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট। অবশ্য শ্রীলঙ্কার মাটিতে তাদের পরিসংখ্যান দুর্দান্ত। ২০১৮ সালে শ্রীলঙ্কা সফর দিয়ে অভিষেক হয়েছিল বেন ফোকসের। ৬৯.২৯ ব্যাটিং গড়ে সেই সিরিজে ২৭৭ রান সংগ্রহ করেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। জেনিংস সেই সিরিজে ১৪৬ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন।

দক্ষিণ আফ্রিকা সফরে ইনজুরিতে পড়া জ্যাক লিচও জায়গা পেয়েছেন ১৬ সদস্যের দলে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ দল থেকে বাদ পড়েছেন জনি বেয়ারস্টো। এছাড়া জেমস অ্যান্ডারসনকে রাখা হয়েছে বিশ্রামে। আর জাফরা আর্চার যে খেলতে পারবেন না সেটা তো আগেই নিশ্চিত হয়েছিল।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজটি শুরু হবে আগামী ১৯ মার্চ, গলে। সিরিজের দ্বিতীয় ম্যাচটি ২৭-৩১ মার্চ কলম্বোতে অনুষ্ঠিত হবে।

ইংল্যান্ডের ১৬ সদস্যের স্কোয়াড: জো রুট (অধিনায়ক), বেন স্টোকস (সহ-অধিনায়ক), ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, জ্যাক ক্রাউলে, স্যাম কারান, জো ডেনলি, বেন ফোকস, কিটোন জেনিংস, জ্যাক লিচ, ম্যাথু পার্কিনসন, ওলি পোপ, ডমিনিক সিবলে, ক্রিস ওকস, মার্ক উড।

আহাস/ক্রী/০০৯