Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন ইতিহাস গড়ল অস্ট্রেলিয়া

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজেদের মাটিতে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে অস্ট্রেলিয়া । একের পর এক সিরিজে হারিয়ে চলেছে প্রতিদ্বন্দ্বীদের । সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জিতে নিয়েছে আরও একটি টি-২০ সিরিজ । এই নিয়ে নিজেদের ইতিহাসে টানা চারটি টি -২০ সিরিজ প্রথমবারের মত জিতল অস্ট্রেলিয়া ।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) কেপ টাউনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৯৭ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া । আগের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১০৭ রানে হেরেছিল প্রোটিয়ারা । সেই ম্যাচে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন টি-২০ দলীয় স্কোর গড়েছিল স্বাগতিকরা । এবার গড়েছে দ্বিতীয় সর্বনিম্ন রানে গুটিয়ে যাবার রেকর্ড ।

নিউল্যান্ডে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে ২০ ওভারে পাঁচ উইকেটে ১৯৩ রান তোলে দক্ষিণ আফ্রিকা । জবাবে দক্ষিণ আফ্রিকা ২৭ বল বাকী থাকতেই ৯৬ রানে অল আউট হয়ে যায় । নিউল্যান্ডে এটাই কোন দলের সর্বনিম্ন টি-২০ রান ।

টার্গেট তাড়ায় নামা দক্ষিণ আফ্রিকার সর্বনাশ করেন অ্যাস্টন অ্যাগার আর মিচেল স্টার্ক । দুইজনেই নেন তিনটি করে উইকেট । আর অ্যাডাম জাম্পা নেন দুইটি উইকেট ।

অজি বোলারদের তাণ্ডবে সর্বোচ্চ ২৪ রান করেছেন রেসি ভ্যান ডার ডুসেন । এই ওপেনার ১৯ বলের ইনিংসে মেরেছেন তিনটি চার ।

অজিদের ইনিংসের শুরুতে ১২০ রানের ওপেনিং জুটি গড়েছিলেন ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চ । দুইজনে করেন হাফসেঞ্চুরি ।

ওয়ার্নার ৩৭ বলে পাঁচটি চার আর দুইটি ছক্কায় করেন ৫৭ রান । অধিনায়ক ফিঞ্চের ব্যাট থেকে আসে ৫৫ রান । তিনিও খেলেছেন ৫৭ বল । মেরেছেন ছয়টি চারের সাথে একটি ছক্কা ।

শেষের দিকে দুইটি ছক্কায় ১৫ বলে ৩০ রান করে অপরাজিত ছিলেন স্টিভেন স্মিথ ।

ম্যাচের সেরা হয়েছেন স্টার্ক । আর সিরিজ সেরা ফিঞ্চ ।

এই জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জয় নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়ার । এর আগে তারা ভারত , শ্রীলঙ্কা আর পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জিতেছে । চলতি বছর অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ । এই একটি শিরোপা অস্ট্রেলিয়ার কখনও জেতা হয় নি । কিন্তু বর্তমান ফর্মে তারাই আগামী টি-২০ বিশ্বকাপের হট ফেভারিট । বিশ্বকাপের আগে ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবে অজিরা ।

আহাস/ক্রী/০০১