Download WordPress Themes, Happy Birthday Wishes

দক্ষিণ আফ্রিকার টি-২০ স্কোয়াডে দুইটি প্রত্যাবর্তন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী শুক্রবার (২১ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজ । দুই দলের মধ্যে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ওয়ান্ডারার্সে ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টি-২০ সিরিজকে সামনে রেখে সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড (সিএসএ) ঘোষণা করেছে নিজেদের স্কোয়াড । সোমবার (১৭ ফেব্রুয়ারি) ঘোষিত হয়েছে স্বাগতিকদের ১৬ সদস্যের টি-২০ স্কোয়াড ।

দক্ষিণ আফ্রিকার টি-২০ স্কোয়াডে নেতৃত্ব দিচ্ছেন কুইন্টন ডি কক ।যদিও স্কোয়াডে আছেন সদ্য সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস ।

মাত্র ২৪ ঘণ্টা আগেই দক্ষিণ আফ্রিকার টি-২০ আর টেস্ট অধিনায়কের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছেন ডু প্লেসিস । একদিনের ক্রিকেটের নেতৃত্ব হারানোর পর টেস্ট ও টি-২০ দলের নেতৃত্ব ছাড়েন ডু প্লেসিস । গত বিশ্বকাপ থেকেই প্রত্যাশিত ফর্মে নেই দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক হিসেবে এর দায় ডু প্লেসিসের উপরও বর্তায়। কিছুদিন ধরেই অনুমান করা যাচ্ছিলো- ফাফ ডু প্লেসিস হয়তো অধিনায়কত্ব ছাড়তে পারের্ন। শেষ পর্যন্ত হয়েছেও তাই ।

অধিনায়কত্ব ছাড়লেও স্কোয়াডে ঠিকই আছেন ডু প্লেসিস । তবে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে আর টি-২০ সিরিজে ছলেন না তিনি । ছিলেন না ফাস্ট বোলার কাগিসো রাবাদাও । অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজে প্রত্যাবর্তন হচ্ছে দুই তারকারই ।

স্কোয়াডে রাখা হয়েছে টেম্বা বাভুমাকেও । যদিও তিনি শেষ পর্যন্ত খেলতে পারবেন , এমন নিশ্চয়তা নেই । ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন তিনি । তার স্ক্যান করাতে হবে । স্ক্যান করাবার পরেই জানা যাবে তিনি সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন কিনা ।

দলে ফিরেছেন ফাস্ট বোলার এনরিখ নর্টি। গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারের পর রাবাদা ও নর্টির অন্তর্ভুক্তি দলের শক্তি বাড়াবে মনে করছেন নির্বাচক লিন্ডা জন্ডি।

জন্ডি বলেন, ‘হতে পারে ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজটি আমরা জিততে পারিনি। তবে আমাদের দলের ব্যাটিংয়ে আমরা খুশি।’ ডু প্লেসিসের অন্তর্ভুক্তি ব্যাটিং লাইনআপে একটা নতুন শক্তি বলেও উল্লেখ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকা দল: কুইন্টন ডি কক(অধিনায়ক), টেম্বা বাভুমা, ফাফ ডু প্লেসিস, বিয়র্ন ফর্টুইন, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, জন জন স্মুটস, ডেল স্টেইন, পিট ভ্যান বিলিয়ন, রাসি ভ্যান ডার ডুসেন।

আহাস/ক্রী/০০২