Download WordPress Themes, Happy Birthday Wishes

জয়ের সেঞ্চুরিতে বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দক্ষিণ আফ্রিকায় চলমান আইসিসি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে বাংলাদেশ । নিজেদের ক্রিকেট ইতিহাসে এই প্রথম আইসিসি’র কোন ক্রিকেট আসরের ফাইনালে খেলতে চলেছে বাংলাদেশ , সেটাও আবার বিশ্বকাপের মত আসরে । ফাইনালে ওঠার পথে বাংলাদেশ সেমি ফাইনালে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ডকে ।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) পচেফস্ট্রমে অনুষ্ঠিত আসরের দ্বিতীয় সেমি ফাইনালে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ডের যুবারা নির্ধারিত ৫০ ওভারে তোলে আট উইকেটে ২১১ রান । জবাবে ৪৭ বল আর ছয় উইকেট হাতে রেখেই ২১৫ রান করে জয় পেয়ে যায় বাংলাদেশ । মেতে ওঠে প্রথম ফাইনালে জায়গা করে নেয়ার উল্লাসে ।

টার্গেট তাড়ায় দলীয় ৩৫ রানেই দুই ওপেনার পারভেজ হোসেন ইমন আর তানজিদ হাসানকে হারায় বাংলাদেশ । কিন্তু তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান মাহমুদুল হাসান জয় আর তৌহিদ হৃদয় । দুইজনে মিলে তৃতীয় উইকেটে যোগ করেন ৬৮ রান ।

৪৭ বলে চারটি চারে ৪০ রান করে হৃদয়ের আউটে ভাঙ্গে এই জুটি ।

চতুর্থ উইকেটে আসে আরও ১০১ রান । এবার জয়ের সাথে ছিলেন শাহাদাৎ হোসেন । অনূর্ধ্ব-১৯ ক্যারিয়ারে নিজের চতুর্থ সেঞ্চুরি পূরণ করেন জয় । তবে ঠিক ১০০ রান করেই প্যাভিলিয়নে ফেরেন তিনি । তার ১২৭ বলের ইনিংসে ছিল ১৩টি চার ।

অপরাজিত ৪০ রান আসে শাহাদাতের ব্যাট থেকে । তার ৫১ বলের ইনিংসে ছিল চারটি চার ।

২ বলে ৫ রান করা অধিনায়ক আকবর আলী বাউন্ডারি মেরে ম্যাচ শেষ করেন ।

নিউজিল্যান্ডের হয়ে ক্রিস্টিয়ান ক্লার্ক , ডেভিড হ্যানকক , জেসে টাস্কভ আর আদিত্য অশোক নিয়েছেন একটি করে উইকেট ।

এদিকে ম্যাচের শুরুতে বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন শরিফুল ইসলাম । দুইটি করে উইকেট পেয়েছেন শামিম হোসেন আর হাসান মুরাদ । একটি উইকেট পান রকিবুল হাসান ।

বাংলাদেশের বোলারদের সাঁড়াশি আক্রমণে নিউজিল্যান্ড পারে নি বড় স্কোর গড়তে । কিউই যুব দলের হয়ে পাঁচে নামা বেকহ্যাম হুইলার একাই করেন অপরাজিত ৭৫ রান । এছাড়া নিকোলাস লিডস্টোন করেছেন ৪৪ রান । মুলত এই দুই ব্যাটসম্যানের দৌলতেই ২০০ রানের সীমা পার করে নিউজিল্যান্ড । যদিও সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না ।

টুর্নামেন্টের তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে নিউজিল্যান্ড । আর চারবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে শিরোপা লড়াইয়ে নামবে বাংলাদেশ ।

আহাস/ক্রী/০১৩