Download WordPress Themes, Happy Birthday Wishes

জোড়া শুন্যর পর জোড়া সেঞ্চুরি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দারুণ এক অবাক করার মত ঘটনা ঘটেছে জাতীয় ক্রিকেট লীগে (বিসিএল) উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মধ্যকার ম্যাচে । দুই দলের ওপেনার লিটন দাস আর শাহরিয়ার নাফিস রীতিমত কাকতালীয় এক ঘটনার জন্ম দিয়েছেন । দুইজনেই প্রথম ইনিংসে আউট হয়েছিলেন শুন্য রানে । আর দ্বিতীয় ইনিংসে দুই দলের দুই ওপেনার তুলে নিয়েছেন সেঞ্চুরি , এমন ঘটনা ক্রিকেটে খুবই বিরল ।

সোমবার (৩ জানুয়ারি) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই দলের চার দিনের ম্যাচটি শেষ হয় অমিমাংসিতভাবে । এই ম্যাচের দুই ইনিংসে দক্ষিণাঞ্চল সংগ্রহ করে ২৬২ আর ৩৯৮/৩ (ডিক্লেয়ার) । অন্যদিকে প্রথম ইনিংসে উত্তরাঞ্চলের সংগ্রহ ছিল ২০৭ রান । দ্বিতীয় ইনিংসে চার উইকেটে ২৭৮ রান তোলার পরেই ম্যাচ ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক আবদুর রাজ্জাক রাজ আর নাইম ইসলাম ।

প্রথমে ব্যাট করা দক্ষিণাঞ্চলের হয়ে গোল্ডেন ডাক মারেন নাফিস । তাসকিনের বলে উইকেটের পেছনে তার ক্যাচ ধরেন লিটন দাস ।

গোল্ডেন ডাক মেরেছেন উত্তরাঞ্চলের ওপেনার লিটন দাসও । তাকে সরাসরি বোল্ড করেছিলেন শরিফুল ইসলাম ।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে নাফিস করেছেন ২৫১ বলে ১১১ রান ।

পরে শামসুর রহমান শুভ ও মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ৩৯৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় দক্ষিণাঞ্চল। লিটনের উত্তরাঞ্চলের সামনে ম্যাচ জিততে লক্ষ্য দাঁড়ায় ৪৫৪ রান।

এ বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আজ (সোমবার) ম্যাচের শেষদিন উত্তরাঞ্চল ৪ উইকেট হারিয়ে ২৭৮ রান করতেই দুই দল ড্র মেনে নেয়। আর এ ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার লিটন দাস। এ ইনিংসে চার নম্বরে নেমে তিনি অপরাজিত ছিলেন ১৬৮ বলে ১০৩ রান করে।

অর্থাৎ ম্যাচের প্রথম ইনিংসে গোল্ডেন ডাক পেয়েছিলেন নাফীস ও লিটন- দুজনই। পরে দুজনই আবার সেঞ্চুরি হাঁকিয়েছেন ম্যাচের দুই ইনিংসে। ব্যাটসম্যানদের দাপটে ড্র হওয়া ম্যাচটিতে তাই আকর্ষণ হয়ে থাকল নাফীস-লিটনের এ কাকতালীয় জোড়া ইনিংস।

আহাস/ক্রী/০১১