Download WordPress Themes, Happy Birthday Wishes

জিদানের বিপক্ষে কখনই হারেন নি বার্সার বর্তমান কোচ

ULTIMO PARTIDO DE LIGA REAL MADRID-BETIS

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী সোরবার (৩ মার্চ) স্প্যানিশ লা লীগায় মুখোমুখি হচ্ছে রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনা । চলতি লীগ মৌসুমের দ্বিতীয় লেগের ম্যাচটি অনুষ্ঠিত হবে রিয়েলের মাঠ স্যান্টিয়াগো বার্নাব্যুতে । খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

চলতি বছরের প্রথম মাসেই কোচ বদল করে বার্সেলোনা । আর্নেস্তো ভেলভার্দের বদলে বার্সার কোচ হিসেবে দায়িত্ব নেন কুইকে স্যাতিয়েন । বার্সেলোনার কোচ হিসেবে এটাই হতে চলেছে স্যাতিয়েনের প্রথম ম্যাচ । অর্থাৎ প্রথম এল-ক্ল্যাসিকো ।

তবে তাই বলে রিয়েলের বিপক্ষে কোচ স্যাতিয়েনের এটাই প্রথম ম্যাচ নয় । আগেও রিয়েলের বিপক্ষে চারবার মুখোমুখি লড়াই হয়েছে স্যাতিয়েনের দলের । যেখানে সর্বশেষ দুই ম্যাচেই জয় পেয়েছে স্যাতিয়েনের দল ।

২০১৫-১৬ মৌসুমে লা পালমাসের কোচ হিসেবে প্রথম বার্নাব্যুতে আসেন স্যাতিয়েন । সে ম্যাচে অবশ্য ১-৩ গোলে হারে স্যাতিয়েনের দল । সেই সময় রিয়েলের কোচ ছিলেন রাফায়েল বেনিটেজ ।

পরের মৌসুমে আবারও লা পালমাসের কোচ হিসেবে বার্নাব্যুতে আসেন স্যাতিয়েন । এবার স্বাগতিক দলের কোচ ছিলেন জিনেদিন জিদান । ম্যাচে এক পর্যায়ে ৩-১ গোলে এগিয়ে ছিল স্যাতিয়েনের দল । কিন্তু শেষ দুই মিনিটে ক্রিস্টিয়ানো রোনালদোর দুই গোলে ড্র করে মাঠ ছাড়ে লস ব্লাংকসরা । আর লা পাল্মাস নিশ্চিত জয়বঞ্চিত হয় ।

২০১৭-১৮ মৌসুমে রিয়েল বেটিসের কোচ হিসেবে বার্নাব্যুতে যান স্যাতিয়েন । এবার তিনি পেয়ে যান অভাবিত জয় । ৯৪ মিনিটে বেটিসকে জিতিয়ে দেয়া গোলটি করেছিলেন এন্থনিও সানাব্রিয়া । সেই ম্যাচে রিয়েলের কোচ ছিলেন জিদান ।

সর্বশেষ মৌসুমের একেবারে শেষ ম্যাচেও রিয়েলকে হারিয়েছে স্যাতিয়েনের বেটিস । বার্নাব্যুতে রিয়েলকে ২-০ গোলে হারিয়ে লীগ মিশন শেষ করে বেটিস । এই ম্যাচে আবার লেফট ব্যাক হিসেবে বেটিসে খেলেছেন জুনিয়র ফিরপো । যিনি এখন বার্সেলোনায় একই দায়িত্ব পালন করছেন ।

বলা বাহুল্য , গত মৌসুমেও রিয়েলের কোচ ছিলেন জিদান ।

হিসেবে দেখা যাচ্ছে , রিয়েলের মাঠে এখন পর্যন্ত চার ম্যাচের মাত্র একটিতে হেরেছেন স্যাতিয়েন । ড্র করেছেন এক ম্যাচে । আর জিতেছেন শেষ দুই মোকাবেলায় । আর সবচেয়ে বড় কথা , এখন পর্যন্ত জিনেদিন জিদানের রিয়েলের বিপক্ষে তিনবারের দেখায় কখনও হারেন নি বার্সেলোনার বর্তমান কোচ । এবারেই সেই ধারা বজায় থাকে কিনা সেটা দেখা যাক ।

আহাস/ক্রী/০১১