Download WordPress Themes, Happy Birthday Wishes

খেলা থেকে একই সাথে বিশ্রামে ১০ ক্রিকেটার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তানের কাছে রাওয়ালপিন্ডি টেস্টে ইনিংস ব্যবধানে হেরে দেশে ফিরেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল । দেশে ফিরেই স্কোয়াডের দশজন ক্রিকেটার চলে যাচ্ছেন বিশ্রামে । জিম্বাবুয়ের সিরিজের আগে তারা খেলছেন চলমান জাতীয় ক্রিকেট লীগের পরবর্তী রাউন্ডে ।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে বিসিএলের তৃতীয় রাউন্ড । রাওয়ালপিন্ডি টেস্টের স্কোয়াডে থাকা ১৪ ক্রিকেটারের মধ্যে ১০ জনকেই পাওয়া যাচ্ছে না , জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ।

নান্নু জানিয়েছেন , বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর সাথে আলোচনা করেই জাতীয় ক্রিকেট লীগের পরবর্তী রাউন্ডে জাতীয় দলের ক্রিকেটারদের বিশ্রাম দেয়া হচ্ছে ।

এর মধ্যে সৌম্য সরকার বিয়ের কারণে ছুটিতে থাকবেন আর ডানহাতি পেসার আল আমিনের পিঠে ব্যাথা। এছাড়া আরও ৮ জন খেলতে পারবেন না বিসিএলের এই রাউন্ডে।

বাংলাদেশের জাতীয় পর্যায়ের শীর্ষ তারকাদের বড় অংশ নানা সময় ফিটনেস সমস্যা, ইনজুরি আর ব্যক্তিগত-পারিবারিক কারণে ছুটি নিয়ে বিসিএল বা জাতীয় লিগে খেলেন খুব কম। এতে করে তাদের প্রথম শ্রেণির ক্রিকেট চর্চা হয় কম। যার নেতিবাচক প্রভাব পড়ে জাতীয় দলের হয়ে টেস্ট খেলতে নামার সময়।

অথচ সেসব ব্বিবেচনা না করেই আবারও বাংলাদেশের ক্রিকেটারদের সরিয়ে রাখা হল জাতীয় ক্রিকেট লীগ থেকে । সেটাও পাকিস্তানের সাথে টেস্টে বিপর্যয়ের পর পরই । এর ফল জিম্বাবুয়ে সিরিজে কেমন হবে , সেটা সময়েই বলে দেবে ।

যতদূর জানা গেছে –  শুধুমাত্র নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান এবং নাইম হাসান ছাড়া আর কেউই নেই বিসিএলের তৃতীয় রাউন্ডের জন্য ঘোষিত দলগুলোতে। এ রাউন্ডের ম্যাচে বিশ্রামে থাকবেন মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, ইবাদাত হোসেন, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার। এদের মধ্যে সৌম্য বিয়ের কারণে  ছুটি নিয়েছেন । তিনি থাকছেন না জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচেও । 

প্রসঙ্গত, আগামীকাল বা পরশুর মধ্যে হবে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের দল ঘোষণা। আর ১৭ ফেব্রুয়ারি থেকে হবে অনুশীলন। তবে সেই অনুশীলনে শুধু জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দল অংশ নিবে? নাকি ওয়ানডে স্কোয়াডও একই সাথে ঘোষণা হবে?- তা এখনও চূড়ান্ত নয়।

আহাস/ক্রী/০০৯