Download WordPress Themes, Happy Birthday Wishes

কোনোমতে হার এড়িয়েছে বার্সেলোনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আবারও ঘরের বাইরে খেলতে আসা বার্সেলোনার মলিন চেহারা দেখলো ভক্তরা । তবু ভাগ্য ভাল বলতে হবে কাটালানদের , ইটালির মাঠ থেকে হারতে হারতে কোনোমতে ড্র নিয়ে ফিরেছে । অন্যদিকে উজ্জীবিত ফুটবল খেলেও ন্যাপলির জন্য জয় হাতছাড়া হওয়া ছিল হতাশার ।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ন্যাপলির মাঠে স্যান পাওলো স্টেডিয়ামে খেলতে যায় বার্সেলোনা । পিছিয়ে পড়েও স্প্যানিশ চ্যাম্পিয়নরা ম্যাচটি ১-১ গোলে ড্র করতে পেরেছে শেষ পর্যন্ত । সেই সাথে দ্বিতীয় লেগে নিজেদের মাঠে খেলার আগে ফিরেছে একটি অ্যাওয়ে গোল নিয়ে ।

এই ম্যাচেও বার্সেলোনা বেশীরভাগ সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে । কিন্তু পারে নি প্রতিপক্ষের শিবিরে আতংক ছড়াতে । পুরো ম্যাচে তাদের মাত্র দুইটি শট ছিল টার্গেটে । খেলায় মোট ৭৯৭ পাস খেলা বার্সেলোনার তিনজন দেখেছেন হলুদ কার্ড , যার একটি ছিল লিওনেল মেসির জন্য বরাদ্দ । আর একটি লাল কার্ড দেখেছেন বার্সেলোনার আর্তুরো ভিদাল । সব মিলিয়ে ন্যাপলির বিপক্ষে দিশেহারা বার্সেলোনাকেই দেখা গেছে চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বের ম্যাচে ।

খেলার ৩০ মিনিটে দুর্দান্ত এক গোল করেন ড্রেস মার্টিনস । পিওতর জিলিনিস্কির পাস থেকে বক্সের বাইরে থেকে নেয়া দারুণ শটে গোল করেন মার্টিনস ।

এই নিয়ে ন্যাপলির জার্সিতে সব মিলিয়ে ১২১ গোল করলেন বেলজিয়ামের তারকা মার্টিনস । যা ক্লাব ইতিহাসে স্লোভাকিয়ার মারেক হামসিকের সাথে যৌথভাবে সর্বোচ্চ ।

দ্বিতীয়ার্ধে এক গোল এগিয়ে থাকা ন্যাপলি নেয় রক্ষণাত্মক ভুমিকা । মুলত এই কারণেই বার্সেলোনা সুযোগ পায় বেশী করে আক্রমণে যাবার । আর আদায় করে নেয় সমতাসূচক গোল ।

৫৭ মিনিটে নেলসন সেমেডোর নিচু ক্রস থেকে সমতা আনেন এন্থইন গ্রিজম্যান । এই নিয়ে বার্সেলোনার জার্সিতে সব মিলিয়ে ১৪ গোল করলেন গ্রিজম্যান । গত জুলাইয়ে ১০৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডকে কিনেছিল বার্সেলোনা ।

সমতা ফেরার পর গা ঝাড়া দেয় নাপোলি। ৬১তম মিনিটে আবার প্রায় এগিয়ে যাচ্ছিল। লরেন্সো ইনসিনিয়ের শট ঝাঁপিয়ে কোনো মতে ঠেকান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। দুই মিনিট পর গোলরক্ষক বরাবর মেরে দারুণ একটি সুযোগ নষ্ট করেন হোসে কায়েহন।

খেলার ৮৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সার মধ্যমাঠের খেলোয়াড় আর্তুরো ভিদাল ।

আগামী ১৮ মার্চ ফিরতি পর্বের ম্যাচে ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে দুই দল । যদিও সেই ম্যাচে ভিদাল ছাড়াও সার্জিও বুস্কেটসকে পাবে না বার্সেলোনা । তিনিও ন্যাপলির বিপক্ষে হলুদ দেখেছেন । তিন হলুদ কার্ডের খাঁড়ায় তার খেলা হচ্ছে না পরের লেগে ।

আহাস/ক্রী/০০২