Download WordPress Themes, Happy Birthday Wishes

একই সাথে বিশ্বরেকর্ড গড়লেন বুমরাহ আর লোকেশ রাহুল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডের মাটিতে দুর্দান্ত সময় কাটাচ্ছে ভারত । সফরের শুরুতেই পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে কিউইদের হোয়াইট ওয়াশ করেছে টিম ইন্ডিয়া । যা ভারতের ইতিহাসে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম সিরিজ জয় । সেই সাথে নিজেদের মাটিতে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে এই প্রথম ধবল-ধোলাই হয়েছে নিউজিল্যান্ড ।

রবিবার (২ ফেব্রুয়ারি) টি-২০ সিরিজের পঞ্চম আর শেষ ম্যাচে ভারত সাত রানে হারিয়েছে নিউজিল্যান্ডকে । এই ম্যাচে বিশ্রামে ছিলেন টিম ইন্ডিয়ার নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি । দলকে নেতৃত্ব দেয়া রোহিত শর্মা দারুণ এক হাফসেঞ্চুরি করে জয়ের ভিত্তি গড়ে দেন ।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে বিশ্বরেকর্ড গড়েছেন ভারতের ফাস্ট বোলার জাশপ্রিত বুমরাহ আর ওপেনার লোকেশ রাহুল ।

বে ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪ ওভার হাত ঘুরিয়ে ১টি মেডেন-সহ ১২ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন বুমরাহ। এমন দুরন্ত বোলিংয়ের সুবাদে ম্যাচের সেরা হন তিনি। তবে নিজের বোলিং স্পেলে একটি মেডেন ওভারই জসপ্রীতকে বাকিদের থেকে স্বতন্ত্র করে তোলে।

সব মিলিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বুমরাহর এটি ৭ নম্বর মেডেন ওভার। দেশের জার্সিতে টি-২০ কেরিয়ারে এতগুলি মেডেন ওভার নেওয়ার কৃতিত্ব আর কারও নেই। এক্ষেত্রে জসপ্রীত টপকে গেলেন শ্রীলঙ্কার নুয়ান কুলশেখরাকে। ৫৮ ম্যাচের আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে কুলশেখরা মোট ৬টি মেডেন ওভার নিয়েছেন। বুমরাহ সেখানে ৫০টি ম্যাচেই ছাপিয়ে গেলেন শ্রীলঙ্কান তারকাকে।

এদিকে বিশ্বরেকর্ড হয়েছে লোকেশের । সিরিজের শেষ ম্যাচে ৪৫ রান করেছেন ভারতীয় ওপেনার । তাতেই পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে সবচেয়ে বেশী রান করার বিশ্বরেকর্ড গড়েছেন তিনি ।

এই সিরিজে লোকেশ করেছেন ২২৪ রান (৫৬, ৫৭*, ২৭, ৩৯, ৪৫) । এর আগে ২২৩ রান নিয়ে রেকর্ডটি যৌথভাবে ভাগাভাগি করছিলেন মোজাম্বিকের ডামিও কোওনা ও নিউজিল্যান্ডের কলিন মুনরো। কোওনা করেছিলেন মালৌ এর বিপক্ষে আর মুনরো করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এছাড়াও একটি লজ্জার রেকর্ড গড়েছেন ভারতীয় বোলার শিভম দুবে । নিউজিল্যান্ডের বিপক্ষে বোলিং করে এক ওভারে ভারতীয়দের পক্ষে সর্বোচ্চ রান হজম করেছেন। ম্যাচের দশম ওভারে বোলিংয়ে এসে টিম সেইফার্ট ও রস টেলরের কাছে ৩৪ রান দেন শিভম। যা আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ।

এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান দেয়ার রেকর্ড ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের । যুবরাজ সিং এ ইংলিশ বোলারকে ওভারে ৬ ছক্কা হাঁকিয়েছেন।

আহাস/ক্রী/০০৫