Download WordPress Themes, Happy Birthday Wishes

আর দুই বছর টিকবেন মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন ইমানুয়েল পেতিত । ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবল তারকা জানিয়েছেন , শারীরিক  কারণে মেসি ইংলিশ প্রিমিয়ার লীগে খুব বেশী সফল হতে পারবেন না ! এমনকি ফুটবলেও আর খুব বেশীদিন বাকী নেই  আর্জেন্টিনার তারকার । 

চলতি বছর বার্সেলোনার সময়টা খুব ভাল যাচ্ছে না । সর্বশেষ কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনাল থেকে বার্সেলোনাকে বিদায় করেছে অ্যাথলেটিক বিলবাও । জানুয়ারিতে সৌদি আরবে অনুষ্ঠিত স্প্যানিশ সুপার কোপার সেমি ফাইনালে বার্সেলোনা হেরেছে অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে । মাঝে লা লীগায় কাটালানরা হেরেছে ভ্যালেন্সিয়ার কাছে । সুপার কোপা থেকে বিদায়ের পর বরখাস্ত হয়েছেন কোচ আর্নেস্তো ভেলভার্দে । নতুন কোচ কুইকে স্যাতিয়েনের অধীনেও চলছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের দুর্দশা ।

খেলার মাঠে   বিবর্ণ অবস্থার মধ্যেই তিক্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে দলের ডিরেক্টর এরিক আবিদাল আর অধিনায়ক মেসির মধ্যে । যার রেশ ধরে অনেকেই বলছেন , আগামী মৌসুমে বার্সেলোনা ছাড়ছেন মেসি । যোগ দিচ্ছেন ম্যানচেস্টার সিটিতে ।

সেই গুজব সত্যি হবে কিনা সেটা সময়েই বোঝা যাবে । কিন্তু এরই মধ্যে পেতিত জানিয়ে দিয়েছেন , ইংলিশ প্রিমিয়ার লীগে যোগ দিয়ে তেমন কোন লাভ হবে না মেসির ! সেখানে তিনি অতটা সফল হবেন না ।

দুই ধাপে ইংলিশ প্রিমিয়ার লীগে ছয় মৌসুম খেলেছেন পেতিত । ১৯৯৭ থেকে ২০০০ সাল অবধি তিনি ছিলেন আর্সেনাল শিবিরে । আর ২০০১-২০০৪ পর্যন্ত কাটিয়েছেন চেলসিতে । বার্সেলোনাতেও ২০০০-২০০১ মৌসুম কাটিয়েছেন তিনি । 

ইংল্যান্ডের দুই সেরা দলে দীর্ঘদিন খেলার অভিজ্ঞতা থাকায় প্রিমিয়ার লীগ সম্পর্কে সম্যক ধারণা আছেন পেতিতের । ফলে তিনি জানেন , সেখানে খেলতে হলে কি ধরণের যোগ্যতা লাগে ।

পেতিত জানিয়েছেন , ক্রিস্টিয়ানো রোনালদোর মত শারীরিক সক্ষমতা মেসির নেই । রোনালদোর মত ম্যাশিন মেসি নন । ইংল্যান্ডের কঠিন ফুটবলে মেসি খুব বেশী ভাল করবেন  বলে আমি বিশ্বাস করি না । ‘

৪৯ বছরের পেতিত জানিয়েছেন , ‘ আসলে মেসির পক্ষে স্পেনের বাইরে সফল হওয়া খুব কঠিন । স্পেনে তাকে সুরক্ষিত রাখার সর্বোচ্চ চেষ্টা করা হয় । অন্য কোন জায়গায় সেই সুযোগ তিনি পাবেন না । ‘

পেতিত জানিয়েছেন , ‘ মেসির বয়স এখন প্রায় ৩৩ বছর । তাকে প্রিমিয়ার লীগের ভক্তরা পেলে হয়ত খুশী হবে । কিন্তু এই বয়সে ম্যান সিটির মত দলে মেসি আসলে তেমন কিছুই করতে পারবেন না । এটা আরও দুই বছর আগে হলেও হয়ত ভাল হত । ‘

মেসিকে রোনালদোর সাথে তুলনা করে পেতিত বলেছেন , ‘ রোনালদো এখনও মাঠে জন্তুর মত শক্তিশালী । কিন্তু মেসি তেমন নন । আমার ধারণা , খুব বেশী হলে এক থেকে দুই বছর মেসি সর্বোচ্চ লেভেলের ফুটবলের ভার বহন করতে পারবেন ! ‘

অবশ্য শুধু পেতিত নন , মেসি যে স্পেনের বাইরে সফল হবেন সেটা বিশ্বাস করেন না অনেকেই ।  নিজের দশ বছর বয়স থেকে তিনি বার্সেলোনাতেই আছেন । সেখানেই তিনি হয়েছেন বিশ্বসেরা । ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে তার অর্জন ঈর্ষা জাগানিয়া । কিন্তু আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে , এমনকি বার্সেলোনার হয়ে বিদেশের মাটিতে কঠিন কোন প্রতিপক্ষের বিপক্ষে মেসিকে মাঝেমাঝেই খুঁজে পাওয়া যায় না । তাই ছয়টি ব্যালন আর একটি ফিফা বর্ষসেরা জয়ের পরেও অনেকেই মেসির সক্ষমতা নিয়ে সন্দিহান । যা আবারও সামনে নিয়ে এসেছেন ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য পেতিত । 

আহাস/ক্রী/০০৯