Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে হারিয়ে গত এক যুগের সেরা ফুটবলার রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

গত এক যুগের বেশী সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসি । ফুটবল ইতিহাসের সবচেয়ে  জনপ্রিয় এই দুই তারকার মধ্যে সেরার প্রশ্নে এখনও অনেকেই সন্দিহান । যদিও ক্লাব ফুটবল আর আন্তর্জাতিক সাফল্যের বিবেচনায় রোনালদো অনেক আগেই ছাড়িয়ে গেছেন তার প্রিয় প্রতিপক্ষ মেসিকে । অন্যদিকে শুধু ক্লাব ফুটবলে কিংবা স্পষ্ট করে বলতে গেলে , বার্সেলোনার হয়ে স্পেনের মাটিতে পাওয়া সাফল্য দিয়ে সেরা হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে যাচ্ছেন মেসি ।

রোনালদো আর মেসির মধ্যে আসলেই কে সেরা ?

উপরের প্রশ্নের একটা জবাব কিন্তু দিয়ে দিয়েছে জনপ্রিয় ‘স্কাই স্পোর্টস’ । তাদের বিবেচনায় , গত এক যুগের সেরা ফুটবলার লিওনেল মেসি নয় , আধুনিক ফুটবলের সম্রাট রোনালদো ।

সম্প্রতি ‘স্কাই স্পোর্টস’ প্রকাশ করেছে বিগত ১২ বছরের সেরা ক্রীড়া ব্যক্তিত্বের তালিকা । যেখানে এক নাম্বারে আছেন বিশ্ব নারী টেনিসের জীবন্ত কিংবদন্তী আমেরিকান সেরেনা উইলিয়ামস । আর দুইয়ে জায়গা পেয়েছেন ব্রিটিশ ফর্মুলা ওয়ান  ড্রাইভার লুইস হ্যামিল্টন ।

তালিকার  তিনে আছেন পর্তুগীজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো । পাঁচটি ব্যালনের সাথে দুইটি ফিফা বর্ষসেরা পুরস্কার পাওয়া রোনালদো ফুটবলারদের মধ্যে আছেন সবার শীর্ষে । সর্বশেষ দুই বছরে বিতর্কিতভাবে ফিফা আর ব্যালনবঞ্চিত জুভেন্টাস তারকার জন্য এই স্বীকৃতি ছিল প্রত্যাশিতই । বিশ্বফুটবলে সর্বকালের সেরা গোলদাতা হবার পথে থাকা রোনালদো তার দেশকে এনে দিয়েছেন ইউরো চ্যাম্পিয়নশিপ আর উইয়েফা নেশন্স কাপের মত আন্তর্জাতিক শিরোপা । তার ভাণ্ডারে আছে পাঁচটি উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । স্বাভাবিকভাবেই রোনালদো  ভিন্ন অন্য কাউকে সেরা হিসেবে স্বীকৃতি দেয়ার দুঃসাহস দেখাতে পারে নি ‘স্কাই স্পোর্টস’ । 

তালিকার চতুর্থ স্থানে আছেন সর্বশেষ ফিফা আর ব্যালনের সেরা মেসি । পাঁচে আছেন বক্সার ফ্লয়েড মেওয়েদার । ছয়ে টেনিসের সার্বিয়ান মহাতারকা নোভাক জোকোভিচ ।

সাতে জায়গা পেয়েছেন জ্যামাইকান কিংবদন্তি অ্যাথলেট উসাইন বোল্ট । আটে আমেরিকান রাগবি তারকা টম ব্রাডি । নয়ে আমেরিকান এথলেট সিমন বিলস ।

আর দশ নাম্বারে আছেন আমেরিকান সাঁতারু মাইকেল ফেলপ্স ।

ফুটবলারদের মধ্যে ব্রাজিলিয়ান মার্তা জায়াগা করে নিয়েছেন ১৭ নাম্বারে । আর ক্রিকেটারদের মধ্যে কেবল ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আছেন ১৮তম স্থানে ।

আহাস/ক্রী/০০৪