Download WordPress Themes, Happy Birthday Wishes

২০১৯ সালে ইউরোপের সেরা ছিলেন রোনালদোই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিস্টিয়ানো রোনালদো , বড় আসরের বড় ফুটবলার । যাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি দিতে কুণ্ঠা করেন না অনেকেই । পাঁচটি ব্যালন আর দুইটি ফিফা বর্ষসেরা পুরস্কার জেতা পর্তুগালের মহানায়ক গত এক যুগের বেশী সময় ধরে মাতিয়ে চলেছেন ফুটবল বিশ্ব । ৩৪ বছর বয়সেও যার খেলার ধার কমেনি এতটুকু । বরং দিন দিন আরও তরুণ হয়ে তিনি  যেন লজ্জা দিচ্ছেন উঠতি তারকাদের ।

সর্বশেষ ২০১৯ সালটি অনেকেই মনে করছেন রোনালদোর জন্য খুব ভাল যায় নি । কিন্তু আসলেই তাই ? পরিসংখ্যান তো বলছে , ইউরোপিয়ান আসরে সদ্য  ফেলে আসা বছরেও সবার সেরা ছিলেন রোনালদো ।

২০১৯ সালে উইয়েফা আয়োজিত চ্যাম্পিয়ন্স লীগে রোনালদো খেলেছেন জুভেন্টাসের হয়ে । সেখানে করেছেন ছয়  গোল । আর জাতীয় পর্যায়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে তার গোলের সংখ্যা গেলো বছর ১১টি । এছাড়া উইয়েফা নেশন্স লীগের সেমি ফাইনাল আর ফাইনালে খেলে করেছেন তিন গোল । অর্থাৎ সব মিলিয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতায় ২০  গোল করেছেন রোনালদো ।

এই ক্ষেত্রে ১৯ গোল করে দ্বিতীয় অবস্থানে থেকে বছর শেষ করেছেন হ্যারি কেইন । টটেনহ্যামের হয়ে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগে তার গোল সাতটি । আর ইউরো বাছাইয়ে ১২টি ।

এই নিয়ে সর্বশেষ সাত বছরে চারবার ইউরোপিয়ান প্রতিযোগিতায় সেরা গোলদাতা হিসেবে বছর শেষ করেছেন রোনালদো ।

ক্লাব আর জাতীয় দলের হয়ে ২০১৯ সালে রোনালদোর চেয়ে বেশী সফল যে আর কেউ ছিলেন না – সেটা বলে দিচ্ছে পরিসংখ্যানই ।

আহাস/ক্রী/০০৪