Download WordPress Themes, Happy Birthday Wishes

সিরিজ জিতেও কোন লাভ হয় নি পাকিস্তানের !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শেষ হয়েছে বাংলাদেশের বহুল আলোচিত পাকিস্তান সফর । যদিও সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ ছিল বাংলাদেশের জন্য শুধুই হতাশার । দুই দলের মধ্যে অনুষ্ঠিত প্রথম দুই টি-২০ ম্যাচে বাংলাদেশ হেরেছে বাজেভাবে । আর শেষ ম্যাচটি তো মাঠেই গড়ায় নি ।

সোমবার (২৭ জানুয়ারি) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বৃষ্টির কারণে বাংলাদেশ আর পাকিস্তানের মধ্যকার পূর্ব-নির্ধারিত তৃতীয় আর শেষ টি-২০ ম্যাচটি পরিত্যক্ত হয় । তাতে পাকিস্তান ২-০ ব্যবধানে জিতে নিয়েছে তিন ম্যাচের সিরিজ ।

বাংলাদেশের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় খানিকটা হলেও হতাশ পাকিস্তান । এতে তাদের বেশ খানিকটা ক্ষতিই হয়েছে । সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলে পাকিস্তানের রেটিং বাড়ত । কিন্তু এখন সেটা হয় নি ।

সিরিজ শুরুর আগেই খানিকটা শংকার মধ্যে ছিল স্বাগতিক পাকিস্তান । এই সিরিজের যে কোন এক ম্যাচে হারলেই র‍্যাংকিং অবনমন ঘটত তাদের । এই মুহূর্তে আইসিসি র‍্যাংকিংয়ের এক নাম্বার অবস্থানে আছে পাকিস্তান । বাংলাদেশের বিপক্ষে কোন ম্যাচ না হারায় এখনও সেটা বহাল আছে ।

তবে বাংলাদেশকে শেষ ম্যাচে হারিয়ে হোয়াইট ওয়াশ করতে পারলে রেটিং পয়েন্ট বাড়িয়ে অস্ট্রেলিয়ার থেকে এগিয়ে যেতে পারত পাকিস্তান। যেহেতু তাদের একেবারে কাঁধেই নিঃশ্বাস ফেলছে অজিরা ।

সিরিজ শুরুর আগে পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ২৭০। তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জেতার পরেও রেটিং রয়ে গেছে ২৭০ই। অর্থাৎ কোন পরিবর্তন হয়নি।২৬৯ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া। এখন যে কোন মুহূর্তে পাকিস্তানকে হটিয়ে র‍্যাংকিং শীর্ষে চলে আসতে পারে অজিরা ।

২৬৫ পয়েন্ট নিয়ে তিনে আছে আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়ন ইংল্যান্ড ।

এদিকে কোনো ম্যাচ না জেতায় ১ রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। সিরিজ শুরুর আগে ২২৭ পয়েন্ট নিয়ে নয় নম্বরে ছিল টাইগাররা। এখনও অবস্থান একই আছে।

আহাস/ক্রী/০০১