Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিবকে আরও একটি দুঃসংবাদ দিল আইসিসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সাকিব আল হাসানকে আরও একটি বড় দুঃসংবাদ দিয়েছে ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’। ২০১৯ সালের বিশ্বকাপে ঐতিহাসিক সাফল্য পেলেও বাংলাদেশের অল রাউন্ডারকে রাখা হয় বর্ষসেরা একাদশে ।

উইজডেন ও ক্রিকইনফোর নির্বাচিত ২০১৯ সালের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছিলেন সাকিব । আর সেটা তার প্রাপ্য ছিল । কারণ ২০১৯ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সাকিব ছিলেন অন্যতম সেরা পারফর্মার । ছিলেন ম্যান অফ দা টুর্নামেন্টের অন্যতম দাবীদার । গত বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। গত বছরের সেরা ব্যাটিং গড়ও ছিল তার । ৯৩ গড়ে ১১ ইনিংসে করেন ৭৪৬ রান। আর মোট ১১ ম্যাচে উইকেট নেন ১৩টি। তবে আইসিসির ওয়ানডে দলে তিনি জায়গা হারান বেন স্টোকসের কাছে।

বেন স্টোকস আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন । আর বর্তমানে ক্রিকেট জুয়াড়িদের সাথে সম্পর্ক গোপন করায় এক বছরের নির্বাসনে সাকিব ।

বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটার, বিশেষজ্ঞ ও ক্রিকেট সাংবাদিকদের ভোটে বাছাই করা হয়েছে ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ। দুটি দলেরই অধিনায়ক বিরাট কোহলি।

বুধবার প্রকাশিত ২০১৯ সালের আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সর্বোচ্চ চারজন সুযোগ পেয়েছেন ভারত থেকে। অধিনায়ক হিসেবে আছেন ভারতের বিরাট কোহলি। দুইজন করে আছেন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের। আর ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের আছেন একজন করে।

আইসিসির বর্ষসেরা টেস্ট দলের আটজন ট্রান্স-তাসমানিয়া অঞ্চলের। পাঁচজন অস্ট্রেলিয়ার ও তিনজন নিউজিল্যান্ডের। গত বছর টেস্টে সর্বোচ্চ রান করা মার্নাস লাবুশেন ব্যাটিং অর্ডারে তিনে সুযোগ পেয়েছেন। গত বছর ১১ টেস্টে ১১০৪ রান করা এই ক্রিকেটার এবার বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতেন।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল: মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মার্নাস লাবুশেন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নেইল ওয়াগনার, নাথান লায়ন।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব।

আহাস/ক্রী/০০৬