Download WordPress Themes, Happy Birthday Wishes

সর্বকালের সেরা তালিকায় মেসির আগে রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সময়ের সীমারেখা রাখিয়ে ইতোমধ্যেই সর্বকালের সেরাদের তালিকায় নাম লিখিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো । কিন্তু তা স্বত্বেও এই দুই মহারথির মধ্যে সেরা কে – সেই নিয়ে আছে বিতর্ক । তবে ক্যারিয়ারে গোল করার ক্ষেত্রে সর্বকালের সেরা তালিকায় রোনালদো পেছনে ফেলেছেন তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী মেসিকে – এটা নিয়ে কোন সন্দেহ নেই ।

জুভেন্টাসে এই মুহূর্তে দারুণ ফর্মে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো । সর্বশেষ গত রবিবার সিরি ‘এ; ম্যাচে পার্মার বিপক্ষে জোড়া গোল করেছেন রোনালদো । ইটালিয়ান লীগে এই নিয়ে ১৮ গোল করলেন রোনালদো । আর গত সাত ম্যাচে টানা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন আধুনিক ফুটবলের সম্রাট ।

রবিবারের ম্যাচে জোড়া গোল করে ইতিহাসের খাতায় নিজেকে আরও উপরে নিয়ে এসেছেন রোনালদো । সর্বকালের সেরা গোলদাতার তালিকায় জার্মানির কিংবদন্তী গার্ড মুলারকে পেছনে ফেলে উঠে এসেছেন পাঁচে । যেখানে বার্সেলোনার অধিনায়ক মেসি আছেন সাতে ।

৩৪ বছরের রোনালদো এখন পর্যন্ত ১০২৮ ম্যাচে রোনালদোর গোল এখন ৭৩৬টি। ম্যাচপ্রতি গোল ০.৭২।

রোনালদোর সামনে এখন হাঙ্গেরির কিংবদন্তী ফেরেক পুসকাসকে পেছনে ফেলার সুযোগ । তিনি করেছেন ৭৪৩ বল ।

ব্রাজিলের ‘কালো মানিক’ পেলে তার ক্যারিয়ারে করেছেন ৭৬৭ গোল ।

৪২ বছর বয়স পর্যন্ত পেশাদার ফুটবল খেলা ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রোমারিও ৭৭২ গোল নিয়ে আছেন দ্বিতীয় স্থানে ।

তালিকার এক নাম্বারে আছেন চেক প্রজাতন্ত্রের জোসেফ বিকান । তিনি ১৯২৮-৫৫ সাল অবধি ২৭ বছরের পেশাদার ক্যারিয়ারে করেছেন ৮০৫ গোল । এটাই সর্বকালের সেরা গোলের রেকর্ড ।

এদিকে শুধু ক্লাব পর্যায়ে না , আন্তর্জাতিক ফুটবলেও সর্বকালের সেরা গোলদাতা হওয়ার অপেক্ষায় রোনালদো । পর্তুগীজ মহানায়ক দেশের হয়ে করেছেন ৯৯টি গোল । এই ক্ষেত্রে তার সামনে শুধু আছেন আলী দাই । ইরানের সাবেক ফরোয়ার্ড দাই করেছেন ১০৯ গোল । পাঁচটি ব্যালন আর দুইটি ফিফা বর্ষসেরা পুরস্কার জেতা একমাত্র ফুটবলার রোনালদো যে সেই রেকর্ড অচিরেই ভাঙ্গবেন , সেটা বলার অপেক্ষা রাখে না ।

এদিকে ক্যারিয়ারে ৭১৭ পেশাদার গোল নিয়ে সাত নম্বরে অবস্থান করছেন মেসি । আর আর্জেন্টিনার হয়ে তার গোলের সংখ্যা ৭০টি । সর্বকালের সেরা আন্তর্জাতিক গোলদাতার তালিকায় থাইল্যান্ডের পিয়াপং , ত্রিনিদাদের স্টার্ন জন আর মিশরের হোসাম হাসানের সাথে যৌথভাবে ১৫তম স্থানে আছেন তিনি ।

বর্তমান সময়ে খেলা ফুটবলারদের মধ্যে ৭২টি আন্তর্জাতিক গোল করা ভারতীয় সুনীল ছেত্রি এগিয়ে আছেন মেসির চেয়ে ।

এছাড়া ক্লাব ক্যারিয়ারে মোট ৩৬টি হ্যাট্রিক করে সর্বকালের সেরা তালিকার শীর্ষে আছেন রোনালদো । সেখানে মেসির হ্যাট্রিক ৩৪টি । তিনি আছেন দুইয়ে । আর সব মিলিয়ে রোনালদোর ক্যারিয়ারে হ্যাট্রিক সংখ্যা ৫৬টি । দ্বিতীয় স্থানে থাকা মেসির হ্যাট্রিক সব মিলে হ্যাট্রিক ৫৩টি । 

আহাস/ক্রী/০০৩