Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো যেখানে সবাইকে ছাড়িয়ে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চার ফরোয়ার্ড নিয়ে ইউরোপের ক্লাব ফুটবলের সেরা একাদশ ঘোষণা করেছে উইয়েফা । চ্যাম্পিয়ন্স লীগের পারফর্মেন্স বিবেচনায় গড়া হয়েছে এই একাদশ । যেখানে সর্বাধিকবার উইয়েফা সেরা একাদশে জায়গা পাওয়ার রেকর্ড ধরে রেখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ।

২০০১ সাল থেকে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ‘উইয়েফা’ ঘোষণা দিয়ে আসছে বর্ষসেরা একাদশ । যেখানে রোনালদো সুযোগ পেয়েছেন ১৪ বার । ২০০৭ সাল থেকে কোন একবার রোনালদো বাদ পড়েন নি উইয়েফার সেরা একাদশ থেকে । তারও আগে ২০০৪ সালের উইয়েফা সেরা একাদশেও ছিলেন রোনালদো । যা কিনা একটি বিশ্বরেকর্ড । এই রেকর্ড আর কেউ কখনও ভাঙতে পারবে কিনা সন্দেহ ।

রোনালদোর পরেই ১১বারের মত উইয়েফার বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি । ২০০৮ সালে তিনি প্রথম সুযোগ পান ইউরোপের এলিট একাদশে । মাঝে বাদ পড়েছেন ২০১৩ সালে । অর্থাৎ টানা ষষ্ঠবারের মত ইউরোপের এলিট একাদশে জায়গা পেয়েছেন বার্সেলোনার অধিনায়ক ।

এবারের বর্ষসেরা একাদশ করতে গিয়ে ফর্মেশনে পরিবর্তন এনেছে উইয়েফা । প্রথাগত ৪-৩-৩ বাদ দিয়েছে বেছে নিয়েছে ৪-২-৪ ফরম্যাট । যেখানে চার ডিফেন্ডারের সাথে দুইজন থাকছেন মিডফিল্ডার । আর আক্রমণে চারজন ।

গোলরক্ষক হিসেবে পোস্ট আগলাবেন ২০১৯ সালে বিশ্বসেরা গোলরক্ষকের পুরস্কার পাওয়া অ্যালিসন বেকার । ব্রাজিলিয়ান এই গোলরক্ষক লিভারপুলের হয়ে জিতেছেন উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ।

রক্ষণে লিভারপুলের তিনজন খেলোয়াড় রাখা হয়েছে । তারা হলেন – ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, ভার্জিল ফন ডাইক, অ্যান্ডি রবার্টসন। আর আছেন আয়াক্সের হয়ে দুর্দান্ত খেলা ম্যাতিয়াস ডি লিট ।

মাঝমাঠে জায়গা পেয়েছেন বার্সেলোনার ডাচ তারকা ফ্রেডি ডি ইয়াং আর ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন ।

আক্রমণে থাকছেন সর্বশেষ চ্যাম্পিয়ন্স লীগের সেরা গোলদাতা লিওনেল মেসি । সাথে লিভারপুলের হয়ে শিরোপা জয়ী সাদিও মানে । বায়ার্ন মিউনিখের রবার্ট লেভেন্ডস্কি , যিনি ২০১৯-২০ মৌসুমে গ্রুপ পর্বে সেরা গোলদাতার অবস্থানে আছেন ।

আর আছেন রোনালদো । জুভেন্টাসের হয়ে ছয়গোলের সাথে দুইটি এসিস্ট করা রোনালদো থাকছেন আক্রমণের পুরোভাগে । উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সর্বকালের সেরা খেলোয়াড় গোলদাতা রোনালদো ১৪তম বারের মত বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন । যা ছিল অনিবার্য । ইতিহাসের বিবেচনায় সবার চেয়ে এগিয়ে থাকা এই ফুটবলারকে বাদ দিয়ে যে একাদশ কল্পনা করতে পারে না খোদ উইয়েফাও ।

আহাস/ক্রী/০০৮