Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারত শ্রীলঙ্কা ম্যাচের আগে নিষেধাজ্ঞা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নতুন বছরের শুরুতেই মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা আর ভারত । ভারতের মাটিতে শ্রীলঙ্কার এই সফর শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ দিয়ে । আগামী রবিবার (৫ জানুয়ারি) গৌহাটিতে অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যে প্রথম টি-২০ মোকাবেলা ।

সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে থাকা ভারত অবশ্যই ফেভারিট শ্রীলঙ্কার বিপক্ষে । নিজ দেশের মাটিতে খেলা বলে এই সিরিজ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী ভারত । যদিও শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ সিরিজে বিশ্রামে রাখা হয়েছে সহ-অধিনায়ক রোহিত শর্মাকে । তবে স্কোয়াডে ফিরেছেন ইনজুরির কারণে বেশ কিছুদিন যাবত ভুগতে থাকা ওপেনার শিখর ধাওয়ান ।

এছাড়া সিরিজের আগে ভারতের জন্য আরও সুখবর বয়ে এনেছেন জাশপ্রিত বুমরাহ । ইনজুরি থেকে সম্পূর্ণ সুস্থ এই পেসার এখন মাঠে নামার জন্য তৈরি ।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ সিরিজের প্রথম ম্যাচের আগে সতর্ক অবস্থানে ভারতের আইন-শৃঙ্খলা বাহিনী । প্রশাসনের তরফ থেকে এই ম্যাচের আগে নেয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা । কারণ ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত মাসে উত্তাল ছিল গৌহাটি । কারফিউ ভেঙে প্রতিবাদ করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন বেশ কয়েকজন।

এমন উত্তপ্ত পরিস্থিতিতে গৌহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে শ্রীলঙ্কা আর ভারতের ম্যাচে দর্শকদের জন্য আরোপ করা হয়েছে কিছু নিষেধাজ্ঞা । এই ম্যাচে কোনো পোস্টার নিয়ে মাঠে ঢুকতে পারবেন না দর্শকরা। প্রিয় তারকার উদ্দেশে কোনো বার্তা লেখা ব্যানার নিয়েও মাঠে প্রবেশ নিষেধ।

এছাড়া কোনো স্কেচ পেন, রং, তুলি, মার্কার অথবা পেন্সিলও সঙ্গে নিতে পারবেন না দর্শকরা। গৌহাটির পুলিশ কমিশনার এমপি গুপ্তা শুক্রবার সংবাদ সম্মেলন করে জানান, ম্যাচ দেখতে আসা দর্শকরা শুধু মোবাইল ফোন, মানিব্যাগ ও গাড়ির চাবি সঙ্গে রাখতে পারবেন।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, রাজনৈতিক পোস্টার নিয়ে মাঠে প্রবেশ করার সম্ভাবনা কমাতেই হয়তো এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আসাম ক্রিকেট সংস্থার সচিব দেবজিৎ সাইকিয়া যদিও বিষয়টি এড়িয়ে গেছেন। তিনি বলেছেন, ‘এতদিন ভারতীয় বোর্ডের সঙ্গে যে কমল পানীয় প্রস্তুতকারক কোম্পানির চুক্তি ছিল, সাতদিন আগে সেটা শেষ হয়েছে। সেই কোম্পানির নাম ও লোগো উল্লেখ করে কোনো চার, ছয়ের ব্যানার নিয়ে সমর্থকরা মাঠে ঢুকলে বোর্ডের অপমান হবে। পোস্টার নিয়ে মাঠে ঢুকতে না দেওয়ার এটাই কারণ।’

‘সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ নিয়ে ভয় নেই। আমাদের সমর্থকরা শান্তিতে ম্যাচ দেখতে চান। আমি নিশ্চিত, ক্রিকেটের বাইরের কোনো বার্তা পৌঁছানোর উদ্দেশ্য নিয়ে তারা মাঠে আসবেন না’- যোগ করেন দেবজিৎ সাইকিয়া।

এই ম্যাচের জন্য ৩৯ হাজার ৪০০ দর্শক ধারণক্ষমতার বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামের ২৭ হাজার টিকিট ইতিমধ্যেই বিক্রি হয়ে গেছে। আশা করা হচ্ছে , ম্যাচের সময় পুরো গ্যালারী থাকবে দর্শকে ঠাসা । যে কারণে একটু সাবধানী পদক্ষেপে যেতে চাইছে গৌহাটি প্রশাসন ।

ভারতের সম্ভাব্য একাদশ- শিখর ধাওয়ান , লোকেশ রাহুল , বিরাট কোহলি (অধিনায়ক) , শ্রেয়াস আইয়ার , ঋষভ পান্ট , শিভম দুবে , রবীন্দ্র জাদেজা , শার্দুল ঠাকুর , ইউজবেন্দ্র চাহাল , জাশপ্রিত বুমরাহ , নবদ্বীপ সাইনি ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ- দানুস্কা গুনাথিলাকা , নিরোশান ডিকওয়ালা , কুশল পেরেরা , এঞ্জেলো ম্যাথিউজ , ভানুকা রাজাপাক্সা , দাশুন শানাকা , ইসুরু উদানা , ওয়ানিন্দু হাসারাঙ্গা , লাহিরু কুমারা , লাক্সান সান্দাকান , লাসিথ মালিঙ্গা (অধিনায়ক)

আহাস/ক্রী/০০৩