Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতে বিশ্বকাপ খেলতে যাবে না পাকিস্তান !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রতিবেশী দুই দেশ , ভারত আর পাকিস্তানের মধ্যে যুগ যুগ ধরেই চলে আসছে বৈরিতা । একাধিকবার নানা কারণে যুদ্ধে জড়িয়ে পড়া এই দুই দেশের মধ্যে সম্পর্ক কখনই স্বাভাবিক ছিল না , এখনও নেই । পাকিস্তান আর ভারতের মধ্যে রাজনৈতিক যে বৈরিতা , সেটা গ্রাস করেছে ক্রীড়াঙ্গনকেও । আর গেলো বছর ভারতের কাশ্মিরে পাকিস্তানী জঙ্গি-বাহিনীর হামলায় (ভারতের অভিযোগ) সেনা নিহতের ঘটনায় দুই দেশের শত্রুতা পেয়েছে নতুন মাত্রা ।

দুই দেশের মধ্যে অনেক আগে থেকেই ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ । দুই দেশের মধ্যে শুধু দেখা হয় বড় কোন টুর্নামেন্টে । যেমন- সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের মাটিতে দেখা হয়েছিল পাকিস্তান আর ভারতের ।

এদিকে , আগামী সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবার কথা এসিসি এশিয়া কাপ টুর্নামেন্ট । এই আসরে ভারত খেলতে যাবে কিনা সেটা নিয়ে আছে অনিশ্চয়তা । ভারত এখনও এই বিষয়ে কোন স্থির সিদ্ধান্ত দেয় নি । যদিও ধারণা করা হচ্ছে , পাকিস্তান আয়োজক বলে আগামী এশিয়া কাপ ক্রিকেট খেলতে যাবে না ভারত । কারণ সম্প্রতি বাংলাদেশের পাকিস্তান সফর যাতে না হয় সেই বিষয়ে আড়াল থেকে ভারতের কলকাঠি নাড়ার অভিযোগ করেছে খোদ পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড) ।

ভারত যদি এশিয়া কাপ ক্রিকেটে খেলতে পাকিস্তান না যায় , তাহলে কি হবে ?

এই নিয়ে একটা আগাম হুমকি দিয়ে রেখেছেন পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খান । তিনি জানিয়েছেন , ভারত এশিয়া কাপ খেলতে না এলে তারাও আগামী টি-২০ বিশ্বকাপ খেলতে যাবে না !

আগামী বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হবার কথা টি-২০ বিশ্বকাপ । সেখানে না খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তান চাপে রাখতে চায় ভারতকে ।

অবশ্য পাকিস্তান এই বিষয়ে বিকল্প একটি ভাবনাও ভেবে রেখেছে । এই নিয়ে ওয়াসিম খান জানান , ‘ ‘হ্যাঁ , এ বিষয়ে আমরা একটা বিকল্প প্রস্তাবও তৈরি করে রেখেছি। ভারত যদি পাকিস্তানে আসতে না চায় তাহলে আমরা তাদের সঙ্গে নিরপেক্ষ কোন ভেন্যু খেলতে রাজী । সেটা হতে পারে আরব আমিরাত কিংবা অন্য কোথাও। তবুও তারা যদি এশিয়া কাপ খেলতে না আসে , তাহলে ২০২১ সালে টি-২০ বিশ্বকাপ খেলতে আমরাও ভারতে যাব না।’

এই মুহূর্তে পাকিস্তান সফরে আছে বাংলাদেশ দল । খেলছে তিন ম্যাচের টি-২০ সিরিজ । আগামী দুই মাসে আরও দুইবার টেস্ট আর ওয়ানডে খেলতে বাংলাদেশ যাবে পাকিস্তানে । যদিও প্রথম দিকে বাংলাদেশ নিরাপত্তার কারণে রাজী ছিল না পাকিস্তানে যেতে । অনেক জটিলতার পর তিন ধাপে পাকিস্তানে যেতে বাংলাদেশকে রাজী করিয়েছে পিসিবি ।

এই ক্ষেত্রে গুজব ছড়িয়েছে , পাকিস্তান এশিয়া কাপ আয়োজন করছে না । বাংলাদেশকে সেই দায়িত্ব ছেড়ে দেয়ার শর্তেই রাজী করানো বিসিবিকে (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) জাতীয় দল পাঠাতে ।

সেই অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছেন ওয়াসিম খান , ‘ ‘বেশ কয়েকটি গণমাধ্যমে গুঞ্জন উঠেছিল এশিয়া কাপ আয়োজনের অধিকার বাংলাদেশের কাছে ছেড়ে দিয়েছে পাকিস্তান। তার বিনিময়ে সেদেশ সফরে রাজি হয়েছে বিসিবি। মিডিয়ারও জানা উচিত, পাকিস্তানকে এশিয়া কাপের আয়োজক করার সিদ্ধান্তটা এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরই (এসিসি) নেয়া। তাই পিসিবি কিংবা আইসিসি স্বাগতিক দেশ পরিবর্তন করার এখতিয়ার রাখে না।’

পিসিবির নির্বাহী আরও জানান , ‘ পাকিস্তানে নিরাপত্তা নিয়ে কোন সংশয় নেই । কিছুদিন আগে শ্রীলঙ্কা খেলে গেছে পাকিস্তানে । এখন বাংলাদেশ খেলছে । ভারতের না আসার কোন দেখি না । ‘

তিনি আবারও হুঁশিয়ারি দেন , এশিয়া কপা খেলতে না এলে পাকিস্তানকে টি-২০ বিশ্বকাপ খেলতে পাঠাবে না ভারতে ।

আহাস/ক্রী/০০২