Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে নতুন নাটক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মাসেই পাকিস্তানে দুইটি টেস্ট আর তিনটি টি-২০ ম্যাচ খেলতে যাওয়ার কথা বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের । যদিও সেই সফর নিয়ে সৃষ্টি হয়েছে দারুণ নাটক । বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই মুহূর্তে টেস্ট আর টি-২০ সিরিজ খেলতে লম্বা সময়ের জন্য পাকিস্তানে জাতীয় দলকে পাঠাতে নারাজ । আবার পাকিস্তান শুধু টি-২০ সিরিজ খেলতে আসা বাংলাদেশকে আতিথেয়তা দিতে নারাজ ! এই নিয়ে গত কয়েকদিন চলছে নানা টানাপড়েন ।

বিসিবি আর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মধ্যে দড়ি টানাটানিতে এই সফর বাতিল হবার সম্ভাবনা দেখা দিয়েছিল একদিন আগেই ।, কিন্তু হটাত করেই মনে হচ্ছে সার্বিক পরিস্থিতিতে আসতে চলেছে নাটকীয় পরিবর্তন । জানা গেছে , হটাত করেই ক্রিকেটারদের কাছ থেকে ‘জিও’ (গভর্নমেন্ট অর্ডার বা সরকারি আদেশ) পত্রে সই নিতে শুরু করেছে বিসিবি ।

যদিও সোমবার (৬ জানুয়ারি) পাকিস্তান সফর বাতিল এবং ফেব্রুয়ারিতে জিম্বাবুয়েকে বাংলাদেশে আনার খবর জানিয়েছিল বিসিবি’র কেউ কেউ । কিন্তু একদিন পরে খেলোয়াড়দের কাছে থেকে নেয়া হচ্ছে ‘জিও’তে সই , যা কিনা কোন বিদেশ সফরের আগে নেয়া হয় !

তাহলে কি পাকিস্তান সফর নিয়ে কি হঠাৎ ইউটার্ন নিতে যাচ্ছে বিসিবি? তাই যদি না হবে, তাহলে ক্রিকেটারদের হঠাৎ ‘জিও’তে সই করানো হবে কেন?

এই নিয়ে ভারতে বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক থাকা মুমিনুল নিজেই বিস্মিত প্রশ্ন করেছেন , ‘ ‘ভাই ঘটনা কি? শুনছি পাকিস্তান ট্যুর বাতিল! আবার আমাদের কাউকে কাউক ‘জিও’তে সাইন করানো হচ্ছে। আমার কাছে জিও পাঠানো হয়েছিল। আমি সই করে দিয়েছি।’

শুধু মুমিনুল নন। জানা গেছে তামিম ইকবালসহ আর বেশ কয়েকজন ক্রিকেটারই ‘জিও’ পেপারে সাক্ষর করেছেন। বলার অপেক্ষা রাখে না জিও হচ্ছে গভর্নমেন্ট অর্ডার বা সরকারি আদেশ। জানা গেছে, মুশফিকুর রহীম জিও’তে সাক্ষর করেনি।

এই নিয়ে বিসিবি মুখপাত্র এবং বোর্ড পরিচালক মিডিয়া কমিটি চেয়ারম্যান জালাল ইউনুস অবশ্য জানিয়েছেন , ‘ বিসিবির অবস্থানের কোন পরিবর্তন হয় নি । পাকিস্তানে টেস্ট খেলতে যাওয়ার আপাতত কোনো সম্ভাবনা নেই। গেলে শুধু টি-২০ সিরিজ খেলতেই পাকিস্তানে যাবে বাংলাদেশ । ‘

কিন্তু মুমিনুল তো টি-২০ স্কোয়াডে নেই । টেস্টে আছেন । তাহলে তার স্বাক্ষর কেন নেয়া হল ? তার মানে কি মুমিনুল টি-২০ স্কোয়াডে সুযোগ পাচ্ছেন ? নাকি পিসিবির অনুরোধ বা চাপে শেষ পর্যন্ত পুরো সিরিজ খেলতেই বাংলাদেশ যাবে পাকিস্তানে ?

এসব প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায় নি । হয়তো আজ বা কালের ভেতর বিষয়টি পরিষ্কার হবে। অন্য সব ঘটনার মত হয়তো বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনই মিডিয়ার কাছে পুরো বিষয়ে বোর্ডের সর্বশেষ অবস্থান ব্যাখ্যা করবেন। সেই পর্যন্ত এখন সবাইকে অপেক্ষা করতেই হচ্ছে ।

আহাস/ক্রী/০০৯