Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফার শাস্তির খড়গ এলো বাংলাদেশের উপর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের মাটিতে কাতারের বিপক্ষে দুর্দান্ত লড়াই করেছিল বাংলাদেশ । যদিও ম্যাচটি এশিয়ান চ্যাম্পিয়নরা জিতেছিল । কিন্তু ভাগ্য সহায় থাকলে সেই ম্যাচে অন্তত একটি পয়েন্ট পেতেও পারত জেমি ডের শিষ্যরা । সেই ম্যাচে জামাল ভুঁইয়াদের লড়াকু ফুটবল মনোযোগ কেড়েছিল সবার ।

গত ১০ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ সালের বিশ্বকাপ স্বাগতিক এবং এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে মোকাবেলা করেছিল বাংলাদেশ । ম্যাচটি কাতার জেতে ২-০ গোলে । দুই দেশের ফুটবলের ব্যবধান অনুসারে এই ফল অবশ্যই বাংলাদেশের জন্য ছিল আশা জাগানিয়া । ম্যাচে একটা সময় বাংলাদেশ প্রভাব বিস্তার করেও খেলে কাতারের উপর ।

অথচ বাংলাদেশের দারুণ ফুটবলের সেই ম্যাচেই ঘটে যায় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা । ম্যাচের একটা মাঠে ঢুকে পড়ে অনেক দর্শক । যা নজরে এসেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’র । আর সেই কারণে শাস্তিও পেতে হচ্ছে বাংলাদেশকে ।

বিশ্বকাপ বাছাইয়ের কাতার ম্যাচে মাঠের মধ্যে দর্শক প্রবেশ করায় বাফুফেকে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) ১৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা। একই সঙ্গে বাফুফের ১৯ কোচের ১৫ জন নিয়মিত উপস্থিত না থাকায় তিন মাসের বেতন ২৮ হাজার ডলার কেটে নিচ্ছে ফিফা।

বুধবার (১ জানুয়ারি) বাফুফের কার্যনির্বাহী কমিটির সভা শেষে এসব তথ্য জানান ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

এসময় আব্দুস সালাম মুর্শেদী ম্যারাডোনার বাংলাদেশে আসার তথ্যটিও নিশ্চিত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল দিয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন করবে বাফুফে। মুজিববর্ষের মধ্যেই আনা হবে আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়োগো ম্যারাডোনাকে। সাবেক বিশ্বকাপ জয়ী এ ফুটবলার দুইদিন থাকবেন বাংলাদেশে।

তিনি আরও বলেন, আগামী ৪ জানুয়ারি বঙ্গবন্ধু গোল্ডকাপের লোগো উন্মোচন করা হবে। এবারের আসরে বাংলাদেশসহ অংশ নেবে মোট ৬ দল।

আহাস/ক্রী/০১০