Download WordPress Themes, Happy Birthday Wishes

পাক ক্রিকেটারদের বিরুদ্ধে ফতোয়া জারি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৯ সাল পেরিয়ে মাত্রই শুরু হল ২০২০ সাল । আর এই নতুন ইংরেজি বছরের শুরুতেই ক্রিকেটারদের জন্য নতুন ফতোয়া জারি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) । আর সেটা হতে চলেছে পাকিস্তানের ক্রিকেটারদের হন্য কঠিন এক পরীক্ষাই ।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের ক্রিকেটারদের ফিটনেস নিয়ে উঠছে নানা প্রশ্ন । বিশেষ করে দলের সিনিয়র খেলোয়াড়দের ফিটনেস নিয়ে অনেকেই সন্দিহান । সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিজের ফিটনেস নিয়ে রীতিমত ‘ট্রল’র শিকার হন পাকিস্তানী অধিনায়ক সরফরাজ আহমেদ । ভারতের বিপক্ষে ম্যাচে তার হাই তোলার ছবি ভাইরাল হয়েছিল ক্রিকেটবিশ্বে ।

শুক্রবার (৩ জানুয়ারি) ক্রিকেটারদের প্রতি নতুন সমন জারী করেছে পিসিবি । জানিয়ে দিয়েছে , আগামীতে জাতীয় দলে সুযোগ পেতে হলে সব ক্রিকেটারকে পাশ করতে হবে ফিটনেস পরীক্ষায় । আর সেই পরীক্ষায় পাশ না করতে পারলে জরিমানা গুনতে হবে । এমনকি বাদ পড়তেও হতে পারে দল থেকে ।

পিসিবি আগামী ৬ ও ৭ জানুয়ারি জাতীয় অ্যাকাডেমিতে পাকিস্তানী ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষার আয়োজন করেছেন । এই পরীক্ষা পাক দলের স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ ইয়াসির মালিকের তত্ত্ববধানে অনুষ্ঠিত হবে ।

ফ্যাট অ্যানালিসিস, স্ট্রেন্থ, এন্ডুরান্স, স্পিড এন্ডুরান্স, ক্রস-ফিট এবং ক্যারি ইকুয়াল ওয়েটেজ – এই পাঁচ বিভাগে পরীক্ষা দিতে হবে পাক ক্রিকেটারদের ।

পিসিবি জানিয়েছে , ফিটনেস টেস্টে পাস করতে না-পারলে ক্রিকেটারদের মাসিক বেতনের ১৫ শতাংশ কেটে নেওয়া হবে । এমনকী একাধিক টেস্টে ফেল করলে তাঁকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে পিসিবি।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা প্রতিটা ক্রিকেটারকে এই পরীক্ষা দিতে হবে বাধ্যতামূলকভাবে । তবে মোহাম্মদ আমির আর ওহাব রিয়াজ বাংলাদেশে খেলতে আসায় এখনই তাদের এই পরীক্ষা দিতে হচ্ছে না । এই দু’জনের ফিটনেস টেস্ট হবে ২০ ও ২১ জানুয়ারি।

পাক ক্রিকেটারদের বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ বিরিয়ানি খেতে বসলে তাঁরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। কারও আবার অভিযোগ ছিল, শরীরচর্চার ধারে-কাছে যান না সরফরাজ আহমেদরা। এসব অভিযোগ উঠেছিল বিশ্বকাপে সরফরাজের হাই-কাণ্ডের পর। বিশ্বকাপে ম্যাচের মাঝেই সরফরাজের হাই তোলার ছবি ভাইরাল হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন উইকেট পিছনে গ্লাভস হাতে দাঁড়িয়ে। সরফরাজের সেই কাণ্ড নিয়ে বিস্তর সমলোচনার পাশাপাশি অভিযোগ উঠেছিল একাধিক পাক ক্রিকেটার ফিট নয় বলে। আর সেই দাবি ও অভিযোগের পর নড়েচড়ে বসে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আহাস/ক্রী/০০৪