Download WordPress Themes, Happy Birthday Wishes

পাঁচ বিশ্বরেকর্ডের অপেক্ষায় রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দেখতে দেখতে শেষ হয়ে গেছে ২০১৯ সাল । এসে গেছে নতুন ২০২০ সালটাও । নতুন বছর আসার আগেই হিসেব করা হয়ে গেছে বিগত বছরে বিভিন্ন ক্ষেত্রে হয়ে যাওয়া নানামুখী রেকর্ড । এবার শুরু হয়েছে , নতুন বছরে কি কি রেকর্ড হতে পারে তার আগাম হিসেব । এই ক্ষেত্রে ব্যতিক্রম নয় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল । আর ফুটবল রেকর্ডের হিসেব এলে অবধারিতভাবেই চলে আসছে ক্রিস্টিয়ানো রোনালদোর নাম ।

গত এক যুগ ধরে ফুটবলে অনেক রেকর্ডের জন্ম দিয়েছেন পর্তুগীজ মেগাস্টার রোনালদো । আধুনিক ফুটবলের সম্রাট আন্তর্জাতিক আর ক্লাব ফুটবলে ২০২০ সালেও নিজের করে নিতে পারেন নতুন কিছু রেকর্ড । কারণ ক্লাব ফুটবল ও আন্তর্জাতিক মঞ্চে বেশ করেকটা বিশ্বরেকর্ডের দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন তিনি । এমন কয়েকটি রেকর্ডের বিষয়ে নীচে আলোকপাত করা হচ্ছে –

সর্বকালের সেরা আন্তর্জাতিক গোলের রেকর্ড-

চলতি বছর পর্তুগালের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ খেলবেন রোনালদো । সেই সাথে আছে প্রীতি ম্যাচও । ফলে চলতি বছরেই তার সামনব রয়েছে সর্বকালের সেরা গোলদাতা হবার সুবর্ণ সুযোগ ।

এখন পর্যন্ত রোনালদোর আন্তর্জাতিক গোলের সংখ্যা ৯৯টি । আর ১০৯ গোল নিয়ে সর্বকালের সেরা হিসেবে তালিকার শীর্ষে আছেন ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দাই । আর মাত্র ১১ গোল পেলেই দাইকে ছাড়িয়ে যাবেন রোনালদো । আর সেটা হতে পারে ২০২০ সালেই ।

২। ইউরো আসরে সর্বাধিক গোলের রেকর্ড-

এখন পর্যন্ত চারটি ইউরো চ্যাম্পিয়নশিপে খেলে ৯ গোল করেছেন রোনালদো । এই ক্ষেত্রে ফ্রান্সের মহানায়ক মিশেল প্লাতিনির সাথে তিনি আছেন যৌথভাবে শীর্ষে । তবে চলতি বছরের আসরে আর একটি গোল করতে পারলেই ইউরো’র ইতিহাসে এককভাবে সেরা গোলদাতা হবেন সিআর-সেভেন ।

৩/ চ্যাম্পিয়ন্স লিগে সব থেকে বেশি হ্যাটট্রিক-

উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সর্বকালের সেরা খেলোয়াড় আর গোলদাতা রোনালদো । তিনি যৌথভাবে আসরের ইতিহাসে সর্বাধিক হ্যাট্রিকের মালিক । এই ক্ষেত্রে তার রেকরদে ভাগিদার লিওনেল মেসি । তবে দুইজনেই এবার ছাড়িয়ে যেতে পারেন যে কাউকে ।

ইতোমধ্যেই উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বে উঠে গেছে জুভেন্টাস । অর্থাৎ চ্যাম্পিয়ন্স লীগে কমপক্ষে আরও দুইটি ম্যাচ পাচ্ছেন রোনালদো । সেটা ফ্রান্সের অলিম্পিক লিওর বিপক্ষে । আর চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বে হ্যাট্রিক করা রোনালদোর পুরাতন অভ্যাস । এবারেও তেমন কিছু হলে পর্তুগীজ মহাতারকা হয়ে যাবেন চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে বেশী হ্যাট্রিকের মালিক ।

৪/ বিশ্বের সেরা তিন লীগে সেরা গোলদাতা হবার অনন্য রেকর্ডের হাতছানি –

ইতোমধ্যেই ইংল্যান্ডের প্রিমিয়ার লীগ আর স্প্যানিশ লা লীগায় বছরের সেরা গোলদাতা হয়েছেন রোনালদো । গত মৌসুমে জুভেন্টাসের হয়ে খেলতে গেছেন ইটালিতে । এবার ইটালিয়ান সিরি ‘এ’ লিগে তিনি ১০টি গোল করে যুগ্মভাবে চার নম্বরে রয়েছেন । মৌসুমের শেষে সবার আগে থাকলে তিনি গড়বেন ইউরোপের সেরা তিন লীগে সর্বোচ্চ গোলদাতা হবার অনন্য রেকর্ড ।

৫/ সব থেকে বেশি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জয়-

এখন পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার আর রিয়েলের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লীগ জিতেছেন রোনালদো । ২০২০ সালে জুভেন্টাসকে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন করতে পারলে সব থেকে বেশি ৬ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নজির ছুঁয়ে ফেলবেন রোনালদো ।

১৯৫৬-১৯৬৬ পর্যন্ত সময়ে ফ্রান্সিসকো জেনতো রিয়াল মাদ্রিদের হয়ে মোট ৬ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন৷ সেটিই এখনও পর্যন্ত বিশ্বরেকর্ড হিসাবে বিবেচিত । ৷ এই রেকর্ডে অচিরেই থাবা বসাতে পারেন রোনালদো ।

আহাস/ক্রী/০০৯