Download WordPress Themes, Happy Birthday Wishes

ধোনিকে ছেঁটে ফেললো বিসিসিআই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ । কিন্তু তাতে নেই সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি । অবসর নিয়ে অনিশ্চয়তায় থাকা ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়ে কি তার ভবিষ্যৎ নির্ধারণ করে দিল বিসিসিআই ?

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ভারতীয় ক্রিকেট বোর্ড নতুন বছরের জন্য ক্রিকেটারদের সাথে চুক্তির তালিকা প্রকাশ করেছে । অক্টোবর ২০১৯ থেকে ২০২০ সেপ্টেম্বর পর্যন্ত করা নতুন এই চুক্তিতে রাখা হয় নি ধোনিকে ।

ধোনি সর্বশেষ ২০১৯ সালের আইসিসি ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন । সেমি ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারা ম্যাচের পর থেকেই ক্রিকেটের বাইরে তিনি । আবারও কখনও জাতীয় দলে ফিরবেন কিনা এটা নিয়েও আছে অনিশ্চয়তা । যদিও অনেকে ধারণা করছিলেন , আগামী টি-২০ বিশ্বকাপে খেলেই অবসরে যাবেন ভারতকে দুইটি বিশ্বকাপ জেতানো সাবেক এই অধিনায়ক ।

কিন্তু সেটা আর হচ্ছে কিনা সন্দেহ । কেন্দ্রীয় চুক্তি থেকে ধোনিকে বাদ দিয়ে ছেঁটে ফেলারই ইঙ্গিত দিয়েছে বিসিসিআই ।

এবার ভারতের কেন্দ্রীয় চুক্তিতে আসছে অনেকটা পরিবর্তন । ভারতীয় ক্রিকেটে এতদিন খেলোয়াড়দের তিনটি ভাগে ভাগ করা হত। এ বার সেটা বাড়িয়ে চার করা হচ্ছে। আগে ছিল এ, বি, সি। এ বার তার সঙ্গে যুক্ত হয়েছে এ+। এই নতুন বিভাগে তারাই সুযোগ পাবেন যারা সব ফর্ম্যাটের ক্রিকেটেই দেশের প্রতিনিধিত্ব করেন। আর সেই কারণেই সর্বোচ্চ চুক্তির তালিকা থেকে বাদ পড়তে চলেছেন ধোনি।

এখন পর্যন্ত সর্বোচ্চ এ বিভাগে রয়েছেন সাত জন ক্রিকেটার। যারা ২ কোটি রুপ করে পান। বি ও সি বিভাগের প্লেয়াররা পান এক কোটি ও ৫০ লাখ করে। এ বার তার সঙ্গে যুক্ত হচ্ছে এ+। সেখানে স্বাভাবিক ভাবেই জায়গা হওয়ার কথা নয় ধোনির। কারণ তিনি টেস্ট ক্রিকেট খেলেন না। অন্যদিকে, সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত না হয়েও আইসিসি র‌্যাঙ্কিংয়ের জন্য সর্বোচ্চ চুক্তিতে যুক্ত হচ্ছে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার নাম।

সর্বশেষ চুক্তিতে ধোনি ছিলেন ‘এ’ ক্যাটাগরিতে চেতেশ্বর পুজারা , রবিচন্দ্রন অশ্বিন , রবীন্দ্র জাদেজা আর আজিংকা রাহানের সাথে ।

‘এ প্লাস’ ক্যাটাগরিতে এবারেও থাকছেন বিরাট কোহলি , সহ-অধিনায়ক রোহিত শর্মা আর জাশপ্রিত বুমরাহ । তারা প্রত্যেকে চুক্তি অনুযায়ী বছরে পাবেন সাত কোটি রুপি !

আহাস/ক্রী/০০৯