Download WordPress Themes, Happy Birthday Wishes

খুঁজে নেয়া হল সাকিবের বিকল্প

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গত বছরের অক্টোবরে সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব আল হাসান। তার ওপর ১ বছর স্থগিতসহ ২ বছরের নিষেধাজ্ঞা আরোপ করে আইসিসি। এই সময়ের মধ্যে ক্রিকেট বিষয়ক কোন কিছুতে অংশ নিতে পারবেন না বিশ্বসেরা এই অল রাউন্ডার ।

নিষেধাজ্ঞায় শুধু ক্রিকেট খেলা থেকে দূরে থাকতে হচ্ছে না সাকিবকে , সাথে হারিয়েছেন অনেক কিছু । ইতোমধ্যেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন । বাদ পড়েছেন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সম্মানজনক পদ থেকেও ।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সাকিব পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন । নিষেধাজ্ঞা কেলেঙ্কারিতে তিনি হারিয়েছিলেন নৈতিক অবস্থান । ফলে পদত্যাগ ছাড়া কোন পদ ছিল না তার সামনে ।

পদত্যাগ করার পর এমসিসি’তে সাকিবের পদটি এতদিন শুন্য ছিল । সাকিবের সরে যাওয়ার তিনমাস পর সেই শূন্যস্থান পূরণ হয়েছে । ইংল্যান্ডের সাবেক অধিনায়ক স্যার অ্যালিস্টার কুককে সাকিবের স্থলাভিষিক্ত করেছে এমসিসি ।

সাকিব ছাড়াও কমিটি থেকে সরে দাঁড়ানো আরেক সদস্য সাবেক ক্যারিবিয়ান ক্রিকেটার ইয়ান বিশপের বিকল্প বেছে নিয়েছে এমসিসি। ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে বিশপের স্থলাভিষিক্ত হচ্ছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের বর্তমান সভাপতি রিকি স্কেরিট।

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বাকি তিন সদস্য হলেন- অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন, সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং ও সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। এছাড়া কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং।

এমসিসি ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা। ২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য মনোনীত হন সাকিব। ক্রিকেট খেলার যাবতীয় নিয়ম কানুন ও নানা পরিবর্তনসহ খেলার ভালো-মন্দ নিয়ে আইসিসিকে সুপারিশ করে এ কমিটি।

আহাস/ক্রী/০০৪