Download WordPress Themes, Happy Birthday Wishes

ক্রমশ ভয়ংকর পিএসজির আক্রমণভাগ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

গত কয়েক মৌসুমে ইউরোপের অন্যতম আলোচিত ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) । নেইমার , কিলিয়ান এমবাপ্পে , আনহেল ডি মারিয়া আর এডিসন কাভানিদের এক সমীহ জাগানিয়া দল পিএসজি । তাতে সাম্প্রতিক আবার যোগ হয়েছেন মাউরো ইকার্দি । পরিসংখ্যান বলছে , ইকার্দিকে নিয়ে এই মুহূর্তে ইউরোপের ভয়ংকরতম আক্রমণভাগ পিএসজির ।

চলতি মৌসুমের শুরুতে আর্জেন্টিনার ফরোয়ার্ড ইকার্দি ধারে ইন্টার মিলান থেকে যোগ দিয়েছেন পিএসজিতে । আর এসেই দারুণভাবে মানিয়ে নিয়েছেন দলের সাথে । করছেন গোলের পর গোল । তার ধারাবাহিক গোল-সাফল্যে এখন আর নিয়মিত সুযোগ পাচ্ছেন না কাভানির মত তুখোড় ফরোয়ার্ড ।

ইকার্দিকে পেয়ে দলের ফরম্যাটটাই বদলে ফেলেছেন কোচ থমাস টুশেল । এই মৌসুমের আগে যেখানে ৪-৩-৩ ফরম্যাটে খেলেছে পিএসজি , সেখানে চলতি মৌসুমে প্রথাগত ৪-৪-২ ফরম্যাটে খেলাচ্ছেন দলকে । তাতে আক্রমণে গড়ে উঠেছে এমবাপ্পে আর ইকার্দির মধ্যে ভয়ংকর এক জুটি ।

সর্বশেষ লীগ আর ফ্রেঞ্চ কাপের দুই ম্যাচেই ১২ গোল করে পিএসজি । আর বৃহস্পতিবার হ্যাট্রিক করেছেন ইকার্দি সেইন্ট এতিয়েনের বিপক্ষে । এছাড়া লীগ ওয়ানে ১১ ম্যাচে ৯ গোল পেয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড ।

সেইন্ট এতিয়েনের বিপক্ষে ইকার্দি দুই গোল করেছেন এমবাপ্পের এসিস্টে । যাতে বোঝা যায় এই দুই খেলোয়াড়ের মধ্যকার ক্যামিও । এই নিয়ে ইকার্দি নিজে বলেছেন , ‘ আমার ক্যারিয়ারে সবচেয়ে ভাল সতীর্থ এমবাপ্পে । তার সাথে খেলা খুব সহজ । সে শুধু নিজের জন্য খেলে না । এমবাপ্পে দলের জন্য পুরো নিবেদিত । এমন কারো সাথে খেলতে পাড়া খুব আনন্দের । আমি নিশ্চিত , এমবাপ্পে একদিন বিশ্বের সেরা ফুটবলার হবে । ‘

এমবাপ্পে আর ইকার্দির জুটি নিয়ে উচ্ছসিত দলের কোচ টুশেল জানিয়েছেন , ‘ এমবাপ্পে আর ইকার্দির মধ্যে বিশেষ কোন যোগসূত্র আছে । যা তাদের মাঠের খেলায় আর বোঝাপড়ায় স্পষ্ট । এটা আমাদের জন্য খুব ভাল খবর । ‘

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯ ম্যাচে ১৭ বার জালের দেখা পেয়েছেন ইকার্দি । অন্যদিকে এমবাপ্পে ২০ ম্যাচে করেছেন ১৯ গোল । অর্থাৎ দুইজনে মলে পিএসজির হয়ে প্রতিপক্ষের জালে ৩৬ রাব বল ফেলেছেন । যা সংখ্যায় ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ । চলতি মৌসুমের শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড জুটি রবার্ট লেভেন্ডস্কি আর সার্জিও গ্যানাব্রি মিলে ৩৯ গোল করে আছেন শীর্ষে ।

নেইমারকে নিয়ে পিএসজি বেশ ঝামেলায় ছিল । তার পিএসজি ছেড়ে বার্সায় ফেরার রব ওঠে প্রায়ই । অন্যদিকে কাভানিও সুযোগের অভাবে দল ছাড়তে পারেন বলে চাউর হয়ে গেছে । কিন্তু তাতে কি , ইকার্দি আর এমবাপ্পে যে আছেন । যারা প্রতি ৭৩ মিনিটে একটি করে গোল হাঁকাচ্ছেন । আর কাউকে কি লাগে এমন পরিস্থিতিতে !

আহাস/ক্রী/০০৫