Download WordPress Themes, Happy Birthday Wishes

ইমরুলের সাথে ডাক পেলেন মোহাম্মদ আশরাফুল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হতাশার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের পাকিস্তান সফর । বহুল আলোচিত এই সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দুইটিতেই বাজেভাবে হেরেছে বাংলাদেশ । শেষ ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ভাগ্যের জোরে হোয়াইট-ওয়াশ এড়িয়েছে টাইগাররা ।

এদিকে দেশে ফিরেই বাংলাদেশকে দলের ক্রিকেটারদের ব্যস্ত হতে হবে ঘরোয়া ক্রিকেটে । আগামী ৩১ জানুয়ারি শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) খেলা । এবারের আসরের প্রথম আর তৃতীয় রাউন্ডে খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা । ফলে আসন্ন জাতীয় ক্রিকেট লীগের আকর্ষণ বেড়ে যাচ্ছে অনেকটাই ।

আসন্ন বিসিএল উপলক্ষ্যে সোমবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফ্‌টস অনুষ্ঠান । যেখানে অংশগ্রহণকারী চার দল বেছে নিয়েছে নিজেদের পছন্দের ক্রিকেটার । ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণির টুর্নামেন্টটির জন্য জাতীয় দলের খেলোয়াড়সহ মোট ৫৪ জন ক্রিকেটারকে দলে ভিড়িয়েছে অংশগ্রহণকারী দলগুলো।ড্রাফ্‌টসে আগের আসরে খেলা ক্রিকেটারদের মধ্যে ৬ জন করে ধরে রেখেছে চার দল। ড্রাফট থেকে বেছে নেয়া হয়েছে বাকি ৩০ জনকে।

ড্রাফ্‌টসে সুখবর এসেছে বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের জন্য । তাকে দলে ভিড়িয়েছে ইসলামি ব্যাংক ইস্টজোন। এই দলে আরও আছেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল খান । আছেন ইমরুল কায়েস আর মুমিনুল হকের মত তারকা । সব মিলিয়ে ইসলামি ব্যাংক ইস্ট জোন দল গড়েছে শিরোপা লড়াইয়ের জন্যই ।

আসন্ন বিসিএলে আশরাফুলের জায়গা পাওয়া অবশ্যই উল্লেখযোগ্য ঘটনা । কারণ কয়েকমাস আগে জাতীয় লিগে দল পাওয়াও ক’ষ্ট হয়ে পড়েছিল আশরাফুলের। বিপ টেস্ট উতরাতে দিতে হয়েছিল দুই বার পরিক্ষা। সুযোগ পান নি বাংলাদেশ প্রিমিয়ার লীগেও । 

গত আসরে ঢাকা মেট্রো আশরাফুলকে রাখে নি । ফলে তিনি যোগ দিয়েছিলেন বরিশালে । অবশ্য ব্যাট হাতে বরিশালের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন অ্যাশ। ১৫০ রানের দুর্দান্ত এক ইনিংসও উপহার দিয়েছিলেন। যদিও তার দল তেমন সুবিধা করতে পারেনি।

সাম্প্রতিক সময়ে ফের নিজেকে ফিরে পাওয়ার চেষ্টায়রত আশরাফুল আগে থেকেই শুরু করেছেন প্রস্তুতি । নিজের ওজন কমিয়েছেন তিনি ১২ কেজি। আর এটা তিনি করেছেন দুই মাসের কম সময়ে । সব মিলিয়ে বিসিএলের আগে দারুণ ফিট এখন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক । 

বিসিএলের বিপ টেস্টে পাস মার্ক ১০.৫। সেখানে ১১ নিয়ে ভালোভাবেই উৎরে গেছেন অ্যাশ। 

ফলাফল হিসেবে বিসিএলের জন্য অনুষ্ঠিত হওয়া বিড টেস্ট পরিক্ষাতে ভালোভাবে পাশ করেন তিনি। বিপ টেস্ট শেষে ড্রাফটে নাম উঠে আশরাফুলের। এরপর সেখান থেকে তাকে দলে নেয় ইসলামী ব্যাংক ইস্ট জোন।

আশরাফুল জানিয়েছেন , ‘বিপিএলে সুযোগ না পেয়ে ভালোই হয়েছে। এই ৫০ দিনে ১১-১২ কেজি ওজন কমিয়েছি। নিজের অনেক পরিবর্তন করেছি। ফিটনেস লেভেল ভালো পর্যায়ে নিয়ে গেছি। দল পেলে দেশের জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্টে খেলতে পারতাম। কিন্তু না পাওয়ায় এই সময়ে নিজের ফিটনেস নিয়ে কাজ করেছি। আলহামদুলিল্লাহ, বিসিএলের বিপ টেস্ট ১১ তুলতে পেরেছি। যেটি নিজের কাছে খুব ভালো লাগছে। ‘ 

আশরাফুলের একমাত্র লক্ষ্য— ঘরোয়া ক্রিকেটে নিজের সর্বোচ্চটা উজাড় করে দেয়া। আবারো জাতীয় দলের জার্সি গায়ে চড়াতে মরিয়া তিনি।

৩৫ বছর বয়সী  ক্রিকেটার বলেন, ‘অবশ্যই টেস্ট ফরম্যাটে খেলতে চাই। গেল জাতীয় লিগে আমি ভালো খেলেছি। আশা করি, শুরু হতে যাওয়া বিসিএলে খেলার সুযোগ পাব। এতে ভালো খেলতে চাই। দারুণ খেলে আবারো জাতীয় দলে ফিরতে চাই।’ 

উল্লেখ্য, ৩১ জানুয়ারি শুরু হয়ে বিসিএল শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। মিরপুর, চট্টগ্রাম, কক্সবাজারে হবে লিগ পর্বের ম্যাচ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ২১-২৪ ফেব্রুয়ারি হবে আসরের ফাইনাল। এবারে প্রথম ও তৃতীয় পর্বে খেলবেন জাতীয় দলের সকল তারকা ক্রিকেটাররাই।

ইসলামি ব্যাংক ইস্ট জোন:

ইমরুল কায়েস, আবু জায়েদ রাহি, আফিফ হোসেন, মুমিনুল হক, নাঈম হাসান, তামিম ইকবাল, রুবেল হোসেন, ইয়াসির আলি চৌধুরী, পিনাক ঘোষ, হাসান মাহমুদ, জাকির হাসান, নাসির হোসেন, তাইজুল ইসলাম, অমিত হাসান, রেজাউর রহমান, তানভির ইসলাম, ইমরান উজ্জামান, খালেদ আহমেদ, রনি চৌধুরী, মোহাম্মদ আশরাফুল।

আহাস/ক্রী/০০৪