Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়ে বিশ্বকাপের সেমিতে টাইগার যুবারা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি ফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ । সেই সাথে গড়েছে বিদেশের মাটিতে প্রথম কোন বিশ্বকাপ আসরের সেমি ফাইনালে খেলার অনন্য ইতিহাস । ২০১৬ সালে যুব বিশ্বকাপের সেমিতে প্রথম খেলেছিল বাংলাদেশ , তবে সেটা ছিল দেশের মাটিতে ।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) পচেফস্ট্রমে অনুষ্ঠিত আসরের তৃতীয় কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে ।

সেনেস পার্কে টস হেরে ব্যাট করা বাংলাদেশ ৫০ ওভারে পাঁচ উইকেটে তোলে ২৬১ রান । জবাবে ৪৫ বল বাকী থাকতেই ১৫৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস ।

বাংলাদেশের হয়ে পাঁচ উইকেট নিয়ে রকিবুল হাসান একাই ধ্বসিয়ে দেন দক্ষিণ আফ্রিকার ইনিংস । ম্যাচভের সেরাও হয়েছেন ১৭ বছর বয়সী এই অল রাউন্ডার । এছাড়া তানজিম হাসান সাকিব দুইটি উইকেট নেন । একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম আর শামিম হোসেন ।

৩৪ রানে প্রথম উইকেট হারালেও পরে নিয়মিত বিরতিতে ধ্বস নামে দক্ষিণ আফ্রিকার ইনিংসে । স্বাগতিকদের হয়ে ৬০ রান করেছেন চারে নামা লুকে বিউফোর্ট । তার ৯১ বলের ইনিংসে ছিল ছয়টি চার ।

ওপেনার জোনাথন বার্ড করেছেন ৩৫ রান । প্রোটিয়া যুবাদের সাত ব্যাটসম্যান দুই অংকের রানের দেখা পান নি ।

এদিকে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ যুব ক্রিকেট দল। শুরুতেই ১২.১ ওভারে ৬০ রানের জুটি গড়ে তোলে। ১৭ রান করেন ওপেনার পারভেজ হোসেন ইমন। অপর ওপেনার তানজিদ হোসেন সর্বোচ্চ ৮৪ বলে ৮০ রানের ইনিংস খেলেন। ১২টি বাউন্ডারিতে নিজের ইনিংস সাজান তিনি।

মাহমুদুল হাসান জয় ৩ রান করে আউট হয়ে গেলেও মিডল অর্ডারে তৌহিদ হৃদয় ৭৩ বলে খেলেন ৫১ রানের ইনিংস। এরপর শাহাদাত হোসেন ৭৬ বলে খেলেন অপরাজিত ৭৪ রানের ইনিংস। শামিম হোসেন ১ রান করে রানআউট হয়ে গেলেও শেষ মুহূর্তে ১১ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক আকবর আলি।

আহাস/ক্রী/০১২