Download WordPress Themes, Happy Birthday Wishes

অস্ট্রেলিয়াকে জিততে দেয় নি যুবারা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আসন্ন আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে দক্ষিণ আফ্রিকায় গেছে বাংলাদেশের যুব দল । মূল আসর শুরুর আগে আকবর আলীরা আশা জাগাচ্ছে প্রস্তুতি ম্যাচেও । শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ টাই করে নিজেদের সামর্থ্যের প্রমানও দিয়েছে ইয়াং টাইগাররা ।

সোমবার (১৩ জানুয়ারি) প্রিটোরিয়ার ডি ভিলিয়ার্স ওভালে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টির কারণে নেমে আসে ৫০ ওভারে । যেখানে প্রথমে ব্যাট করা বাংলাদেশ তোলে ৬ উইকেটে ২৫০ রান । জবাবে পুরো ৪৩ ওভার খেলে ২৫০ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়ার যুবারা ।

টার্গেট তাড়ায় শেষ ওভারে অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ছিল ১১ রান । আর বাংলাদেশের প্রয়োজন ছিল ২ উইকেট । শরিফুল ইসলামের করা প্রথম তিন বলে তানভীর সাঙ্গা তোলেন ৯ রান। চতুর্থ বল ডট দেন বাঁহাতি পেসার শরিফুল। পঞ্চম বলে ফেরান টড মারফিকে।

শেষ বলে সমীকরণ দাঁড়ায়, অজিদের জিততে প্রয়োজন ২ রান, আর বাংলাদেশের ১ উইকেট। ম্যাথু উইলিয়ানস ব্যাটে বল ছোঁয়ালেও প্রথম রানের পর দ্বিতীয় রান পূর্ণ করতে পারেননি দুই ব্যাটসম্যান। শাহাদাত হোসেন রান আউট করলে রোমাঞ্চকর টাই নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

যদিও উদ্বোধনী জুটিতে লিয়াম স্কট আর স্যাম ফেনিং ৬৬ রান তুলে অস্ট্রেলিয়াকে শুরুতেই দেখিয়েছিল জয়ের আশা । ৫০ বলে চারটি চার আর একটি ছক্কায় ৪৬ রান করে আউট হয়ে যান ফেনিং ।

আরেক ওপেনার স্কট ৩৪ রান করেছেন ৫০ বলে । তার ইনিংসে ছিল দুইটি ছক্কা ।

৩৯ বলে তিনটি চার আর একটি ছক্কায় ৪১ রান করেছেন তিনে নামা লাক্লান হার্নে । এরপর দ্রুত একাধিক উইকেটে হারিয়ে চাপে পড়া অজিদের পক্ষে সাতে নামা কোরে ক্যালি মাত্র ২২ বলে তিনটি করে চার আর ছক্কায় ৪৪ রান করলে ফের জয়ের আশা জেগে ওঠে ।

শেষ পর্যন্ত চেষ্টা করেন নয়ে নামা তানভির সাঙ্গা । কিন্তু ১৮ বলে দুই ছক্কায় ২৩ রান । কিন্তু শেষ রক্ষা হয় নি ।

বাংলাদেশের হয়ে শরিফুল নেন চার উইকেট । আর দুইটি উইকেট পেয়েছেন হাসান মুরাদ ।

এর আগে বাংলাদেশের ইনিংসে হাফসেঞ্চুরি করেন তিনজন । ওপেনার পারভেজ হোসেন ইমন ৮২ বলে করেছেন ৫২ রান । তার ব্যাট থেকে আসে চারটি চারের সাথে দুই ছক্কা ।

তৌহিদ হৃদয়ের অবদান ৫৩ রান । ৫৭ বলের ইনিংসে একটি করে চার আর ছক্কা মেরেছেন ছোটদের দলের এই বড় তারকা ।

আর অপরাজিত ৫৯ রান করেন শামিম হোসেন । তিনদিন আগেই আরেক প্রস্তুতি ম্যাচে এই শামিম সেঞ্চুরি করে বাংলাদেশকে ২২২ রানের বিশাল ব্যবধানে জয় এনে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার নর্থ ওয়েস্ট বিশ্ববিদ্যালয় একাদশের বিপক্ষে । আফগানিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল ।

ওপেনার তানজিদ হাসানের ব্যাট থেকে আসে ৩২ রান । ৩৮ বলের মোকাবেলায় পাঁচটি চার মারেন এই ওপেনার । পারভেজের সাথে মিলে শুরুর জুটিতে ৭০ রান যোগ করেছিলেন তানজিদ । কিন্তু হাফসেঞ্চুরি করা পারভেজ রিটায়ার্ড হার্ট হলে ভাঙ্গে সেই জুটি ।

শেষ পর্যন্ত ম্যাচ কেউ জিততে পারে নি ।

আহাস/ক্রী/০০১