Download WordPress Themes, Happy Birthday Wishes

অধিনায়কের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হারারেতে শুরু হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের দ্বিতীয় টেস্ট । টেস্টের প্রথম দিনের স্বাগতিকরা গড়ে নিয়েছে এক অনন্য রেকর্ড । নিজেদের টেস্ট ইতিহাসে গড়েছে একদিনে সর্বোচ্চ রানের রেকর্ড ।

সোমবার (২৭ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ে ৬ উইকেটে ৩৯২ রান তুলেছে । প্রথম দিনে খেলা হয়েছে পুরো ৯০ ওভার ।

জিম্বাবুয়ে শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ম্যাচে গড়েছে নিজেদের টেস্ট ইতিহাসে একদিনে সর্বোচ্চ রানের রেকর্ড । মজার ব্যাপার হচ্ছে , তাদের আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার বিপক্ষেই । ২০১৭ সালে কলম্বো টেস্টে ৮ উইকেট হারিয়ে ৩৪৪ রান করেছিল জিম্বাবুয়ে।

এবারেই টেস্ট ক্রিকেটে কোন একদিনে জিম্বাবুয়ে তুলেছে সাড়ে তিনশো রানের বেশী । সম্ভাবনা জেগেছিল , একদিনে প্রথম চারশো রানের মাইলফলক ছোঁয়ার । যদিও একটুর জন্য সেটা হয় নি ।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নামা জিম্বাবুয়ের শুরুটা অবশ্য ভাল ছিল না । দলীয় ২১ রানেই হারায় প্রথম উইকেট । ব্যক্তিগত ৯ রানে ফেরেন ওপেনার প্রন্স মাসভুরে ।

ওয়ান ডাইনে নামা ক্রেইগ এভরিন ফেরেন ১২ রান করে ।

তৃতীয় উইকেটে আসে ৬৫ রান । ৯৭ বলে ৩৮ রান করেন ওপেনার কেভিন কাসুজা । চার ব্যাট থেকে আসে চারটি চার ।

হাফ-সেঞ্চুরি করেন অভিজ্ঞ ব্র্যান্ডন টেইলর । ৬২ রানে বিদায় হয়েছেন তিনি । ওয়ানডে স্টাইলে তার ৬২ বলের ইনিংসে ছিল ১০টি চার আর ১টি ছক্কা ।

দিনের সেরা জুটি গড়েন অধিনায়ক শিন উইলিয়ামস আর সিকান্দার রাজা । দুজনে মিলে গড়েন ১৫৯ রানের দারুণ এক জুটি । ৭১ রানে রাজার আউটে ভাঙ্গে এই যুগলবন্দী । তার ৯৯ বলের ইনিংসে ছিল চারটি চার আর দুইটি ছক্কা ।

টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি উইলিয়ামস। ব্যক্তিগত ৯৯ থেকে এম্বুলদেনিয়াকে বাউন্ডারি হাঁকিয়েই শতক পূরণ করেন তিনি। তবে এরপর যেতে পারেননি বেশি দূর। তার ইনিংস থেমেছে ১০ চার ও ৩ ছয়ের মারে ১৩৭ বলে ১০৭ রান করে।

দিনের বাকি সময়টা নির্বিঘ্নে কাটান উইকেটরক্ষক ব্যাটসম্যান রেগিস চাকাভা ও টিনোটেন্ডা মুতমবদজি। চাকাভা ৫৭ বলে ৩১ ও টিনোটেন্ডা ৩৪ বলে ১০ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

শ্রীলঙ্কার হয়ে সুরাঙ্গা লাকমল আর ধনঞ্জয়া ডি সিলভা দুইটি করে উইকেট নিয়েছেন । লাহিরু কুমারা আর লাসিথ এম্বুলদেনিয়ে নিয়েছেন একটি করে উইকেট ।

আহাস/ক্রী/০০২