Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশকে পিসিবি’র হুঁশিয়ারি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ফেব্রুয়ারিতে বাংলাদেশের যাওয়ার কথা পাকিস্তানে । দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজে দুইটি টেস্ট আর তিনটি টি-২০ ম্যাচ খেলার কথা রয়েছে । যদিও এই সিরিজের বিষয়ে এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেয় নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । তবে বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানের মাটিতে শুধুমাত্র তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলার কথা জানানো হয়েছে ।

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানে বিদেশী দলের সফর বন্ধ ছিল । তবে সম্প্রতি শ্রীলঙ্কা দল পাকিস্তানে টি-২০ আর ওয়ানডে সিরিজ খেলার পর এখন নেমেছে টেস্ট লড়াইয়ে । এর আগে চলতি বছরেই পাকিস্তান সফর করে এসেছে বাংলাদেশের মেয়েরা । এছাড়া গত দুই বছরে আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে প্রীতি টি-২০ সিরিজ আর পিএসএলের (পাকিস্তান সুপার লীগ) কিছু খেলা নির্বিঘ্নে হয়েছে পাকিস্তানে । অর্থাৎ পাকিস্তানে নিরাপত্তার অভাব এখন অনেকটাই দূর হয়েছে ।

কিন্তু তারপরেও বিসিবি এখনও নিশ্চিত হতে পারে নি পাকিস্তানে জাতীয় দল পাঠাবার বিষয়ে । এই নিয়ে বিসিবি’র প্রধান নির্বাহি নিজামউদ্দিন চৌধুরি জানান , ‘ দেশের মাটিতে ক্রিকেট ফেরাতে আমরা সব সময়ই পাকিস্তানের পদক্ষেপের সাথে আছি। সুতরাং এই মুহুর্তে আমরা শুধুমাত্র টি-টোয়েন্টি সিরিজ খেলতে সেখানে জাতীয় দল পাঠাতে চাই।’

তবে বিসিবি চায় , দুই দলের মধ্যে টেস্ট সিরিজ হোক নিরপেক্ষ কোন ভেন্যুতে । যেমনটা এতদিন খেলে এসেছে পাকিস্তান ।

এই নিয়ে নিজামউদ্দিন চৌধুরী আরও জানান , ‘ আমরা চাই কোন নিরপেক্ষ ভেন্যূতে দুই টেস্টের সিরিজটি অনুষ্ঠিত হোক এবং কোথায় খেলবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে পাকিস্তান । যেহেতু পাকিস্তান নিরপেক্ষ ভেন্যুতে খেলে আসছে তাই আমরা মনে করিনা কোন ভেন্যুতে টেস্ট সিরিজ আয়োজন পাকিস্তানের জন্য কঠিন কিছু হবে।’

আসলে টেস্ট সিরিজ খেললে বাংলাদেশকে একটা লম্বা সময় পাকিস্তানে অবস্থান করতে হবে , সেটা এই মুহূর্তে চাইছে না বিসিবি । সম্প্রতি শ্রীলংকাও পাকিস্তানের মাটিতে সিরিজ সেরেছে দুই ভাগে ।

তবে বাংলাদেশের এমন সিদ্ধান্ত সহজভাবে নিচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) । ঠিক কি কারণে টেস্ট ছাড়া শুধু টি-২০ খেলতে পাকিস্তান সফরে যেতে চায় , তা কড়া ভাষায় জানতে চেয়েছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান।

ওয়াসিম খান জানান , ‘ আইসিসি আমাদের সিকিউরিটি প্ল্যানকে গ্রিন সিগন্যাল দিয়েছে। এখন আর আমাদের নিরপেক্ষ ভেন্যুতে টেস্ট খেলার কোন প্রয়োজন নেই । সেটা আমরা করবোও না । ‘

এমতাবস্থায় বিসিবি’র প্রস্তাবে রাজি হবার কোন সুযোগ নেই বলে জানিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। তিনি এক সংবাদ সম্মেলনে জানান, টেস্ট সিরিজ অন্যত্র আয়োজন করার কথা ভুলেও ভাবছে না পিসিবি।

পিসিবি’র ওয়াসিম খান আরও জানিয়েছেন , ‘ বাংলাদেশকে বলতে হবে ঠিক কি কারণে তারা টেস্ট খেলতে চাচ্ছে না। আলোচনা এখনো শেষ হয়ে যায়নি।’

পিসিবির পক্ষ থেকে যেভাবে জবাব দেয়া হয়েছে, তাতে বোঝাই যাচ্ছে বিসিবির প্রস্তাবে কিছুতেই সম্মতি দেবে না পাকিস্তান। দেশের মাটিতে ক্রিকেট ফেরাতে এত চেষ্টা, এমন অবস্থায় দেশের বাইরে দুটি টেস্ট খেলে নিজেদের অবস্থান নড়বড়ে করতে চাইছে না তারা।

আহাস/ক্রী/০১০