Download WordPress Themes, Happy Birthday Wishes

বর্ষসেরা রোনালদো গড়লেন নতুন ইতিহাস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শেষ ভালো যার , সব ভালো তার । সেই প্রবাদ বাক্য বুঝি সত্য হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য ২০১৯ সালের শেষবেলায় এসে । ফুটবলের বিভিন্ন বর্ষসেরা পুরস্কারে অন্যায় আর বিতর্কিতভাবে বঞ্চিত হবার পর রোনালদো পেয়েছেন অনন্য স্বীকৃতি । টানা চতুর্থবারের মত আধুনিক ফুটবলের সম্রাট জিতে নিয়েছেন গ্লোব সকার অ্যাওয়ার্ড ।

চলতি বছর রোনালদোকে বঞ্চিত করা হয়েছিল উইয়েফা আর ফিফার বর্ষসেরা পুরস্কার থেকে । দেয়া হয় নি ব্যালন ডি অর’ । অথচ ক্লাব ফুটবল থেকে শুরু করে আন্তর্জাতিক সাফল্য, একমাত্র ছিল তার । ছিলেন ইটালির আগের ঘরোয়া মৌসুমের বর্ষসেরা খেলোয়াড় । কিন্তু শুধু বার্সেলোনাকে লা লীগা জিতিয়ে ব্যালন আর ফিফার বর্ষসেরা পুরস্কার বাগিয়ে নিয়েছেন লিওনেল মেসি । আর উয়েফার বর্ষসেরা হয়েছিলেন ভার্জিল ভ্যান ডাইক । ডাচ তারকা ভ্যান ডাইক তবু লিভারপুলের হয়ে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জিতেছেন ! কিন্তু শুধু লা লীগার সাফল্য দিয়ে মেসির বাকী দুই পুরস্কার জয় ছিল তুমুলভাবে প্রশ্নবিদ্ধ ।

অথচ রোনালদো ২০১৮-১৯ মৌসুমে জুভেন্টাসের হয়ে জিতেছেন ঘরোয়া ডাবল । এমনকি পর্তুগালকে প্রথমবারের মত এনে দিয়েছেন উইয়েফা নেশন্স লীগের আন্তর্জাতিক শিরোপা । কিন্তু সেই সাফল্যের স্বীকৃতি তিনি পান নি ফিফা আর ব্যালনে ।

তবে গ্লোব ঠিকই মুল্যায়ন করেছেন ফুটবল ইতিহসের অন্যতম মহানায়ককে । টানা চতুর্থবারের মত বিশ্বের সেরা ফুটবলার হিসেবে রোনালদোকেই স্বীকৃতি দিয়েছে ‘গ্লোব সকার’ । আর নয়বারের মধ্যে ছয়বারই গ্লোব-অ্যাওয়ার্ড জয় করে রোনালদো গড়েছেন অনন্য এক মাইলফলক । যেখানে রামাদেল ফ্যালকাও (২০১২) , ফ্রাংক রিবেরি (২০১৩) আর মেসি (২০১৫) মাত্র একবার করে জিতেছেন গ্লোব ।

রবিবার (২৯ ডিসেম্বর) দুবাইয়ে রোনালদোর হাতে আনুষ্ঠানিকভাবে গ্লোব অ্যাওয়ার্ড তুলে দেয়া হয় । ইএফএফএ (ইউরোপিয়ান এ্যাসোসিয়েশন অফ প্লেয়ার্স এজেন্ট ) এবং ইসিএ (ইউরোপিয়ান ক্লাব এ্যাসোসিয়েশন) যৌথভাবে ‘গ্লোব অ্যাওয়ার্ড’ দিয়ে থাকে । যা আয়োজিত হয় দুবাইয়ে ।

পুরস্কার পাওয়ার পর রোনালদো তার পুরো পরিবার , জুভেন্টাস আর জাতীয় দলের সতীর্থ আর মধ্যপ্রাচ্যে নিজের অগনিত ভক্তের প্রতি কৃতজ্ঞতা জানান ।

দুবাইয়ের মদিনাত জেমিরাহ’তে আয়োজিত অনুষ্ঠানে পর্তুগাল আর এথলেটিকো মাদ্রিদের তরুণ তারকা হোয়াও ফেলিক্স জিতেছেন ‘ সেরা উদীয়মান ফুটবলারের ‘ পুরস্কার ।

মেয়েদের বিভাগে বর্ষসেরা হয়েছেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ । আর সেরা কোচের স্বীকৃতি পেয়েছেন লিভারপুলের জার্মান কোচ ইউর্গেন ক্লপস ।

আর সেরা ক্লাবের পুরস্কার গেছে লিভারপুলের ঘরে । 

আহাস/ক্রী/০০৪