Download WordPress Themes, Happy Birthday Wishes

পাকিস্তানী আবিদ আলীর বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রত্যাশিতভাবেই নিস্প্রান ড্র হয়েছে শ্রীলঙ্কা আর পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্ট । এই ম্যাচের মধ্য দিয়ে পাকিস্তানে এক দশক পর আবারও ফিরেছে টেস্ট ক্রিকেট । এই শ্রীলঙ্কা দলের উপর ২০০৯ সালে সন্ত্রাসী হামলার ঘটনাতেই এতদিন পাকিস্তানে কোন বিদেশী দল সফরে যায় নি ।

রাওয়ালপিণ্ডিতে এই ঐতিহাসিক টেস্টকে অবশ্য পানসে করে দিয়েছে বৃষ্টি । পাঁচদিনে সব মিলিয়ে খেলা হয়েছে মাত্র ১৬৭ ওভার । এর মধ্যেই শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৬ উইকেটে ৩০৮ রান তুলে ইনিংস ঘোষণা দেয় । অন্যদিকে পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসে তোলে দুই উইকেটে ২৫২ রান ।

শনিবার (১৫ ডিসেম্বর) ম্যাচের পঞ্চম দিন পাকিস্তানের ইনিংসে ছিল দুইটি সেঞ্চুরি । যার মধ্যে আবার বিশ্বরেকর্ড গড়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার আবিদ আলী । তিনি ২০১ বলে ১১টি চারের মারে করেছেন হার না মানা ১০৯ রান ।

টেস্টের অভিষেক ম্যাচেই সেঞ্চুরির দেখা পাওয়া আবিদ আলি নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন। পুরুষদের ক্রিকেটে আবিদ আলিই এখন একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে এবং ওয়ানডের অভিষেকে তিন অঙ্কের দেখা পেয়েছেন। তবে নারী ক্রিকেটে এই রেকর্ড গড়েন ইংল্যান্ডের এনিড ব্যাকওয়েল। ১৯৬৮ সালে টেস্টের অভিষেক ম্যাচেই তিনি সেঞ্চুরি করেছিলেন। আর ১৯৭৩ সালে নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন এই ইংলিশ নারী ক্রিকেটার।

গত মার্চে দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় আবিদ আলির। ওপেনিংয়ে নেমে পাকিস্তানি এই ওপেনার করেন ১১২ রান। ৬ রানে হারা ম্যাচে আবিদ আলি ১১৯ বলে ৯টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন।

এছাড়া বাবর আজম করেছেন অপরাজিত ১০২ রান । অধিনায়ক আজহার আলীর ব্যাট থেকে আসে ৩৬ রান ।

এর আগে পাঁচদিন ব্যাটিং করে সেঞ্চুরির দেখা পেয়েছেন শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভা । তিনি করেছেন অপরাজিত ১০২ রান । পাঁচ দিন ব্যাট করে টেস্ট ক্রিকেট সেঞ্চুরি পূরণ করাও এটি একটি বিরল নজির ।

আহাস/ক্রী/০১২