Download WordPress Themes, Happy Birthday Wishes

কামিন্সকে আইপিএলেই রাখলেন না সৌরভ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মাত্র দুইদিন আগেই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) নিলামে ঝড় তুলেছিলেন প্যাট কামিন্স । ১৯ ডিসেম্বর কোলকাতায় অনুষ্ঠিত নিলামে অজি স্পিড স্টার বিক্রি হয়েছে ১৫ কোটি ৫০ লাখ রুপি দামে । আইপিএল ইতিহাসের সবচেয়ে দামী বিদেশী খেলোয়াড় হিসেবে তাকে কিনে নিয়েছে শাহরুখ খানের দল কোলকাতা নাইট রাইডার্স ।

নিলাম শেষের একদিনের মধ্যে প্যাট কামিন্সের জন্য দুঃসংবাদ । তাকে আইপিএলের সেরা একাদশ থেকে বাদ দিয়েছেন বিসিসিআই (ভারতীয় ক্রিকেট বোর্ড) সভাপতি সৌরভ গাঙ্গুলি ! শুধু কামিন্স না , আইপিএল আর ভারতের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও বাদ দিয়েছেন বাঙ্গালী বাবু ।

শুক্রবার (২০ ডিসেম্বর) একটি অনুষ্ঠানে সৌরভকে পরের বছরের আইপিএলের জন্য ফ্যান্টাসি দল তৈরি করতে বলা হয়েছিল। সেখানে অনেক অবাক করা সিদ্ধান্ত দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক । প্রথমত নিজের সেরা একাদশে তিনি ধোনিকে রাখেন নি ।

এই নিয়ে হচ্ছে সমালোচনাও । তবে সৌরভ মজা করেই উত্তর দিয়েছেন সব সমালোচনার । জানিয়েছেন , ধোনি দলে থাকলে তিনি নিজে অধিনায়ক হবেন কিভাবে ? অর্থাৎ আইপিএলের সেরা একাদশে নিজেই অধিনায়ক সৌরভ ।

ধোনি না থাকায় সৌরভের দলের উইকেট-কিপার হিসেবে থাকছেন ঋষভ পান্ট !

এছাড়াও আইপিএল নিলামের ইতিহাসে সবেচেয়ে দামি ক্রিকেটার কামিন্সকে কেনা নিয়েও সৌরভের বক্তব্য, ‘আমার মনে হয় না, কামিন্সের দাম অনেক বেশি। নিলামে কোনও ক্রিকেটারের দাম ঠিক হয় তার চাহিদার উপর৷ বিশেষ করে এই ধরনের ছোট নিলামে ক্ষেত্রে। এই ধরনের নিলামেই ১৪ কোটি দাম পেয়েছিল বেন স্টোকস৷ ‘

ইংল্যান্ড অল-রাউন্ডারকে ছাপিয়ে বৃহস্পতিবার কামিন্সকে ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় কেনে কেকেআর৷ নিলামে কামিন্সকে নিয়ে প্রথমে দর কষাকষি হয় দিল্লি ক্যাপিটালস ও আরসিবি-র মধ্যে৷ কিন্তু ১০ কোটির পর থেকে দর হাঁকাতে শুরু করে কেকেআর৷ নূন্যতম ২ কোটি থেকে শেষ পর্যন্ত ১৫.৫০ কোটি টাকায় কামিন্সকে তুলে নেয় কেকেআর ।

যদিও কোলকাতায় কামিন্সের মতো একজন বোলার খুব দরকার ছিল , মানেন গাঙ্গুলি। ইডেনে ঘরের মাঠে পেস এবং বাউন্স উইকেটে কামিন্স খুব কার্যকরী হবে বলে মনে করেন সৌরভ।

সৌরভের দলে ওপেনার হিসেবে থাকছেন রোহিত শর্মা আর ডেভিড ওয়ার্নার । এরপরেই ব্যাট করতে নামবেন বিরাট কোহলি ।

ব্যাটসম্যান দের মধ্যে থাকছেন কলকাতার শুভমান গিল আর রাজস্থানের রিয়ান পরাগ।

অল রাউন্ডার হিসেবে সৌরভ দলে রেখেছেন আন্দ্রে রাসেল , মার্কোস স্টইনিস এবং রবীন্দ্র জাদেজাকে । এছাড়া পেসার হিসেবে গাঙ্গুলি দলে রেখেছেন জাসপ্রিত বুমরাহ আর জোফরা আর্চারকে ।

প্রাক্তন ভারত ও কেকেআর অধিনায়কের দল :

সৌরভ গঙ্গোপাধ্যায় (অধিনায়ক), রোহিত শর্মা, বিরাট কোহালি, ডেভিড ওয়ার্নার, ঋষভ পান্ট , আন্দ্রে রাসেল, জাসপ্রিত বুমরাহ, মার্কাস স্টয়নিস, রিয়ান পরাগ, জোফরা আর্চার, রবীন্দ্র জাডেজ ।

আহাস/ক্রী/০০২