Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাসের সেরা হেড করলেন রোনালদো ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আবারও মাঠে নিজের অবিশ্বাস্য ক্ষমতা দেখালেন ক্রিস্টিয়ানো রোনালদো । চোখ ধাঁধানো হেডে বল জালে পাঠিয়ে প্রমাণ করলেন , তিনি কেন সবার থেকে আলাদা । আর আধুনিক ফুটবল সম্রাটের অবিস্মরণীয় গোলে জুভেন্টাস সাম্পদরিয়ার বিপক্ষে পেয়েছে স্বস্তির জয় ।

বুধবার রাতে (১৮ ডিসেম্বর) সাম্পদরিয়ার ফেরারি স্টেডিয়ামে আতিথ্য নেয় জুভেন্টাস । ম্যাচটি সিরি’এ’ চ্যাম্পিয়নরা জিতেছে ২-১ গোলে ।

ম্যাচের ১৯ মিনিটে এগিয়ে যায় জুভেন্টাস । আলেক্সান্দ্রোর উঁচু করে বাড়িয়ে দেয়া বলে বক্সের মাথা থেকে বাঁ পায়ের দারুণ ভলিতে গোল করেন আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা ।

৩৫ মিনিটেই গোল পরিশোধ করে স্বাগতিক সাম্পদরিয়া । এই গোলের জন্য অবশ্য জুভেন্টাস ডিফেন্সের দায় কিছুটা থাকছেই । নিজদের বক্সের কাছাকাছি বল হারান আলেক্সান্দ্রো । সেই সুযোগে আক্রমণ গড়ে গোল করেন ইটালিয়ান ফরোয়ার্ড জানলুকা কাপরারি। এই গোলের সময়ে হতবিহ্বল জুভের ডিফেন্ডাররা শুধু প্রতিপক্ষের খেলোয়াড়দের পেছনে ছুটেছে । কিন্তু বাঁধা হয়ে দাঁড়াতে পারে নি ।

৩৮ মিনিটে রোনালদো দুর্দান্ত এক পাস দিয়েছিলেন বক্সের মধ্যে । কিন্তু গঞ্জালো হিগুইন আর দিবালার কেউ তাতে পা ছুঁইয়ে কাজের কাজ করতে পারে নি ।

ম্যাচের ৪৫ মিনিটে নিজেই অবিশ্বাস্য কাণ্ড ঘটান রোনালদো । এবারেও বাম দিক থেকে ক্রস করেছিলেন আলেক্সান্দ্রো ।  অনেক উচুতে থাকা সেই ক্রস বক্সের বাইরে বেরিয়ে যাওয়ার পুরো সম্ভাবনা ছিল । কিন্তু সেখানে ছিলেন একজন রোনালদো । দুরুহ কোন থেকে প্রতিপক্ষের ডিফেন্ডারকে অনেকটা নীচে ফেলে লাফিয়ে ওঠেন তিনি । লাফাবার চেষ্টা করেছিলেন সাম্পদরিয়ার ডিফেন্ডারও কিন্তু চিতার মত ক্ষিপ্র রোনালদোর নাগাল তিনি পান নি । শরীর হাওয়ায় ভাসিয়ে পুরো বেঁকে যাওয়া রোনালদো যেভাবে হেড করে বল দুরের কোনা দিয়ে জালে জড়ান , তা না দেখে বিশ্বাস করা কঠিন ।

এই গোলে ৩৪ বছরের রোনালদো তার স্কিলস আর এথলেটিসিজমের প্রমাণ দিয়েছেন আরও একবার ।

রোনালদোর গোল দেখে অবিশ্বাস্যের ভঙ্গিতে মাথা নাড়তে দেখা যায় সাম্পদরিয়ার কোচ ক্লডিও রেনেইরিকে । এতেই বোঝা যায় এই গোলের মহাত্ম । নিশ্চিতভাবেই রোনালদোর এই গোল নিয়ে আলোচনা হবে বহুদিন । আর চলে আসবে সেরা গোলের তালিকায় ।

এই গোলের পরেই ইংল্যান্ডের সাবেক গ্রেট গ্যারি লিনেকার টুইট করেছেন , ‘ এটা আমি কি দেখলাম ! আমার ধারণা ক্রসবারের চেয়ে উঁচুতে লাফিয়ে উঠেছিল সে । ‘

ইংল্যান্ডের ‘ডেইলি মেইল’ পত্রিকার প্রধান ক্রীড়ালেখক অলিভার হল্ট জানিয়েছেন , ‘ রোনালদো অবিশ্বাস্য এথলেট । আমার জীবনের সেরা হেড দেখলাম । ‘

ইংল্যান্ডের ৫৪ বছর বয়সী ফুটবল বিশেষজ্ঞ পিয়ের্স মরগান লিখেছেন , ‘ এমন কিছু মেসির পক্ষে করা কোনদিন সম্ভব না !’

এই নিয়ে এবারের মৌসুমে ১০ গোল করলেন পর্তুগীজ মহাতারকা রোনালদো । আর করলেন টানা পাঁচ ম্যাচে গোল ।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আর কোন গোল হয় নি । এই ম্যাচে জুভেন্টাস কিপার গিয়ানলুইগি বুফন গড়েছেন নতুন রেকর্ড । সিরি ‘এ’ ফুটবলে পাওলো মালদিনির সবচেয়ে বেশী ৬৪৭ ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়েছেন ৪১ বছর বয়সী ইটালির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ।

ম্যাচের পর বিনয়ী রোনালদো জানিয়েছেন , ‘ এটা ভাল গোল ছিল । তবে আমি খুশী , এই গোলে জুভেন্টাসের তিনটি পয়েন্ট এসেছে । গত এক মাস ধরেই আমি হাঁটুর সমস্যায় ভুগছিলাম । তবে এখন আমি ঠিক আছি । এবার জুভেন্টাসের ট্রফি জয়ে আরও সাহায্য করতে চাই । ‘

এই জয়ে ১৭ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে ইটালিয়ান লীগের শীর্ষে রইল জুভেন্টাস । আর ১৬ ম্যাচে ৩৯ পয়েন্ট পাওয়া ইন্টার মিলান আছে দ্বিতীয় অবস্থানে ।

আহাস/ক্রী/০০৫