Download WordPress Themes, Happy Birthday Wishes

স্বেচ্ছায় অধিকার ছেড়ে নতুন উচ্চতায় নেইমার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বিশাল জয় পেয়েছে পিএসজি (প্যারিস সেইন্ট জার্মেই) । নিজেদের ঘরের মাঠে ফরাসী চ্যাম্পিয়নরা গোলের বন্যায় ভাসিয়েছে তুরস্কের গ্যালাটেসারয়কে । এই ম্যাচে নিজে গোল করা ছাড়াও গোল করিয়ে অনন্য এক উচ্চতায় উঠে গেছেন নেইমার জুনিয়র । শুধু তাই না , নিজের পেনাল্টি ‘অধিকার’ স্বেচ্ছায় এডিসন কাভানিকে ফিরিয়ে দিয়ে প্রশংসিত হয়েছেন এই ব্রাজিলিয়ান তারকা ।

বুধবার রাতে (১১ ডিসেম্বর) ‘এ’ গ্রুপের ম্যাচে পিএসজি ৫-০ গোলে হারিয়েছে গ্যালাটেসারয়কে । একই গ্রুপের আরেক ম্যাচে রিয়েল মাদ্রিদ ৩-১ গোলে ক্লাব ব্রুগেসকে হারিয়ে উঠেছে সেরা ষোলয় ।

খেলার ৩২ মিনিটে মাউরো ইকার্দির গোলে প্রথম এগিয়ে যায় পিএসজি ।

তিন মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন পাওলো সারাবিয়া । এই গোলে পুরো অবদান নেইমারের । নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে পাস বাড়ান ডান দিকে অরক্ষিত সারাবিয়াকে। কোনাকুনি শটে জাল খুঁজে নেন স্প্যানিশ মিডফিল্ডার।

বিরতির পর মাঠে নেমে প্রথম মিনিটেই গোল করে পিএসজি । কিলিয়ান এমবাপ্পের ব্যাক হিল পাস পেছন থেকে ছুটে এসে গোলে পরিনত করেন নেইমার ।

এই নিয়ে চ্যাম্পিয়ন্স লীগের ৫৫ ম্যাচে ৩৩ গোল করলেন নেইমার । এছাড়াও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লীগে অভিষেক হবার পর নয়টি ভিন্ন ম্যাচ একই সাথে গোল করার আর করাবার কৃতিত্ব দেখালেন নেইমার । এই ক্ষেত্রে সবার উপরে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো । তিনি ১১ ম্যাচে নিজে গোল করার সাথে সাথে গোল করিয়েছেন । বার্সেলোনার তারাকা লিওনেল মেসির এই রেকর্ড আছে ১০টি ম্যাচে ।

৬৩ মিনিটে নেইমারের পাস থেকে প্লেসিং শটে পিএসজির হয়ে ব্যবধান ৪-০ করেন এমবাপ্পে ।

৮৪ মিনিটে পেনাল্টি পায় পিএসজি । কিন্তু সেই পেনাল্টি নেন নি নেইমার । তুলে দেন কাভানির হাতে । অথচ ২০১৭ সালে পিএসজিতে যোগ দেয়ার পর কাভানির সাথে নেইমারের ঝামেলা হয়েছিল পেনাল্টি নিয়েই । নেইমার আসার আগে পিএসজির হয়ে নিয়মিত পেনাল্টি নিতেন কাভানি । 

নেইমারের ফিরিয়ে দেয়া অধিকার পেয়ে পিএসজির ৫-০ গোলের জয় নিশ্চিত করেন উরুগুইয়ান ফরোয়ার্ড কাভানি ।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের শেষ এগারো ম্যাচে হারেনি পিএসজি। আট জয়ের সঙ্গে আছে তিন ড্র। শেষ হেরেছিল গত বছরের সেপ্টেম্বরে, বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের বিপক্ষে।

আহাস/ক্রী/০০৪