Download WordPress Themes, Happy Birthday Wishes

সবার সেরা বেলজিয়াম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টানা দ্বিতীয়বারের ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’র বর্ষসেরা দলের সম্মান পেয়েছে বেলজিয়াম । অন্যদিকে এসএ গেমসে ব্যর্থ হলেও ফিফার বিবেচনায় সার্বিকভাবে উন্নতি করেছে বাংলাদেশ ।

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে শিরোপা জিতেছিল ফ্রান্স । আর তৃতীয় হয়েছিল বেলজিয়াম । কিন্তু বিশ্বকাপের পর ফিফার র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসে বেলজিয়াম ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে ২০১৯ সালে ফিফার সর্বশেষ র‍্যাংকিং । সেখানেও শীর্ষস্থান ধরে রেখেছে ইডেন হ্যাজার্ড আর কেভিন ডি ব্রুইনদের বেলজিয়াম । চলমান ডিসেম্বর মাসে মাত্র ১৯টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আয়োজিত হওয়ায় র‍্যাঙ্কিংয়ে খুব বেশি অদল-বদল ঘটেনি।

২০২০ সালে অনুষ্ঠিতব্য ইউরো নিশ্চিতের পথে বাছাইপর্বের ১০ ম্যাচের সবগুলোই জেতে বেলজিয়াম। আসরে প্রথম দল হিসেবে ইউরোর মূল পর্ব নিশ্চিত করে ইডেন হ্যাজার্ড, রোমেল লুকাকু, কেভিন ডি ব্রুইনার বেলজিয়াম। প্রীতি ম্যাচসহ সর্বমোট ১৯ ম্যাচ খেলে ১৭৬৫ পয়েন্ট অর্জন করে দলটি।

সর্বশেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স আছে র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে । বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ইউরো বাছাইপর্বে এক ম্যাচে হেরে যায়। তবে বাকি ৮ ম্যাচে জয় ও ১ ড্র নিয়ে ইউরোর মূলপর্ব নিশ্চিত করে। ১৭৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে বছর শেষ করবে ফ্রান্স।

তিনে আছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল । সেলেকাওরা পেয়েছে ১৭১২ পয়েন্ট । চার , পাঁচ আর ছয়ে যথাক্রমে আছে ইংল্যান্ড , উরুগুয়ে আর বিশ্বকাপ ফাইনাল খেলা ক্রোয়েশিয়া ।

সর্বশেষ উইয়েফা নেশন্স কাপ বিজয়ী পর্তুগাল স্থান পেয়েছেন সাতে ।

আটে স্পেন , নয়ে আর্জেন্টিনা আর দশ নাম্বার অবস্থানে আছে কলম্বিয়া ।

এদিকে আগামী ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার চলতি বছরে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি এগিয়েছে। ২০১৯ এশিয়ান কাপের শিরোপা জেতা দলটি পুরো বছরে আরও ১৩৮ পয়েন্ট অর্জন করেছে। ৩৮ ধাপ এগিয়ে তারা আছে ৫৫তম স্থানে।

তবে এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষে আছে জাপান। ২২ ধাপ এগিয়েছে তারা। তাদের অবস্থান ২৮ নম্বরে।

আর গোটা বছরকে আমলে নিলে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্যও বছরটি ছিল বেশ ইতিবাচক। ২০১৮ সালের শেষে লাল-সবুজ জার্সিধারীদের র‍্যাঙ্কিং ছিল ১৯২তম। এবার পাঁচ ধাপ এগিয়ে ১৮৭তম অবস্থানে আছে জেমি ডের শিষ্যরা।

আহাস/ক্রী/০০৭