Download WordPress Themes, Happy Birthday Wishes

বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়েই শুরু হচ্ছে উদযাপন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নভেম্বর মাসেই মাঠে গড়াবার কথা ছিল বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট । কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নিজেদের ক্যালেন্ডার রক্ষা করতে পারে নি । ফলে আয়োজন করা হয় নি এই মুহূর্তে দেশের একমাত্র আন্তর্জাতিক ফুটবল আসরের । তবে নতুন বছরের শুরুতেই আয়োজিত হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ।

২০২০ সালের জানুয়ারিতে মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু গোল্ড কাপের ষষ্ঠ আসর । জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এবারের আয়োজন পিছিয়েছে বলে জানিয়েছে বাফুফে ।

আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতার জন্ম শতবার্ষিকী। এই সময় থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ইতোমধ্যে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয়ভাবে জাঁকজমকপূর্ণ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে মুজিববর্ষ। মুজিববর্ষে ক্রীড়াঙ্গনেও থাকছে নানা আয়োজন। খেলাধুলার নানা আয়োজনে ভরপুর থাকবে বছরটি। বঙ্গবন্ধু গোল্ডকাপের মধ্যে দিয়েই মুজিববর্ষে খেলাধুলার কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাফুফে। এ ধারাবাহিকতায় জাতির পিতার নামের টুর্নামেন্ট দিয়ে নতুন বছরের আন্তর্জাতিক কার্যক্রম শুরু করবে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। ১০ জানুয়ারি শুরু হবে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অফিসিয়াল কাউন্টডাউন। এর পাঁচদিন পরই শুরু হবে জাতির পিতার নামের এই আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট।

১৫-২৫ জানুয়ারি অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক এই টুর্নামেন্টের ষষ্ঠ আসর জাঁকজমকভাবে আয়োজনের পরিকল্পনা নিয়েছে বাফুফে । যে টুর্নামেন্টের অন্যরকম আকর্ষণ হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধনী অনুষ্ঠানে তারকা ফুটবলারের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ের কিছু ফুটবল ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানাচ্ছে বাফুফে এবং কয়েকজনকে আমন্ত্রণ জানানো হবে সমাপনী অনুষ্ঠানেও। ইতোমধ্যে প্রায় এক ডজন সাবেক তারকা ফুটবলারের সঙ্গে যোগাযোগ করছে বাফুফে। যাদের মধ্যে রয়েছেন- ইতালির পাওলো মালদিনি, ব্রাজিলের রোনালদিনহো, নেদারল্যান্ডসের মার্কো ফন বাস্তেন ও রুড গুলিত এবং আইভরি কোস্টের দিদিয়ের দ্রগবা। তবে এদের মধ্যে কারা আসবে সেটা এখনও নিশ্চিত না ।

বাফুফে চাইছে বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরুর কয়েকদিন আগে এদের কাউকে আনার। এই সুপারস্টারদের দিয়ে টুর্নামেন্টের আগেই কিছু ফেস্টিভ্যাল করতে চায় তারা। যেমনটা বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবলের আগে করেছিল কলম্বিয়ান দুই বিখ্যাত নারী ফুটবলার জেসিকা ও ক্যাথরিনকে এনে।

এবারের টুর্নামেন্টের সব ম্যাচ আয়োজিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে । টুর্নামেন্টের এবারের আসরে স্বাগতিক বাংলাদেশ সহ ৬টি দেশ খেলবে। ৪ জানুয়ারি হবে ড্র অনুষ্ঠান। সেদিনই আনুষ্ঠানিকভাবে দলগুলোর নাম ঘোষণা করা হবে। তবে সব দলই চুড়ান্ত। জানা গেছে, বাংলাদেশ, শ্রীলঙ্কা, লাওস, মঙ্গোলিয়া, কম্বোডিয়া ও কিরগিজস্তান প্রতিযোগীতায় অংশ নেবে।

বাফুফে জানিয়েছে, ফাইনাল ম্যাচে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক এ টুর্নামেন্টের স্বত্ব গতবারের মতোই এবার পেয়েছে কে-স্পোর্টস।

আহাস/ক্রী/০০৫