Download WordPress Themes, Happy Birthday Wishes

নিষিদ্ধ রাশিয়া

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়াকে । ডোপিং সংক্রান্ত তথ্য গোপন ও পরিবর্তনের অভিযোগে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডা। এই সময়ের মধ্যে রাশিয়া আগামী অলিম্পিক আর বিশ্বকাপ ফুটবলেও অংশ নিতে পারবে না ।

২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত হবে পরবর্তী অলিম্পিক । আর ২০২২ সালে কাতারে আয়োজিত হবে ফিফা বিশ্বকাপ ফুটবলের আসর । এই দুই আসরেই খেলার অধিকার কেঁড়ে নেয়া হয়েছে রাশিয়ার । তবে বিশেষ অনুমতিতে কোন গেমসে ডোপিং টেস্টের মাধ্যমে উত্তীর্ণ ক্রীড়াবিদরা অংশগ্রহণ করতে চাইলে নিরপেক্ষ পতাকার নিচে দাঁড়াতে পারবেন।

সুইজারল্যান্ডের লসানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির নির্বাহী কমিটির বৈঠকে রাশিয়ার বিরুদ্ধে চার বছরের এই নিষেধাজ্ঞার চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হয় ।

অবশ্য নিষেধাজ্ঞার মধ্যেই ২০২০ সালের ইউরো কাপে অংশ নিতে পারবে রাশিয়া। কারণ ওয়াডা’র ‘আন্তর্জাতিক বড় আসর’ হিসেবে ইউরো কাপকে বিবেচনা করা হয় না।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ২১ দিনের মধ্যে আবেদন করতে পারবে রাশিয়া। যদি তারা সেটা করে, তবে এই আবেদন চলে যাবে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসের (সিএএস) কাছে।

২০১৫ সাল থেকে অ্যাথলেটিক্সে দেশ হিসেবে রাশিয়ার অংশ নেয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। দক্ষিণ কোরিয়ার পাইওংচাংয়ে ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রুশ অ্যাথলেট নিরপেক্ষ পতাকা নিয়ে অংশ নিয়েছিলেন। ২০১৪ সালে সোচিতে হওয়া আগের শীতকালীন অলিম্পিকে পদক তালিকার শীর্ষে ছিল রাশিয়ার অ্যাথলেটরা। এর পরই তাদের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ ওঠে।

আহাস/ক্রী/০১২