Download WordPress Themes, Happy Birthday Wishes

দক্ষিণ আফ্রিকা স্কোয়াডে আমুল পরিবর্তন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে চরম হতাশ করেছে দক্ষিণ আফ্রিকা । আসরের নয় ম্যাচের মধ্যে পাঁচটিতেই পরাজিত হয় প্রোটিয়ারা । জয় ছিল তিনটি ম্যাচে আর একটি ম্যাচ বৃষ্টির কারণে হয় পরিত্যক্ত । দশ দলের আসরে সাত পয়েন্ট নিয়ে তারা পায় সপ্তম স্থান ।

বিশ্বকাপ বিপর্যয়ের পর দক্ষিণ আফ্রিকা দলে রীতিমত শুদ্ধি অভিযান চলছে । বিশেষ করে দক্ষিণ আফ্রিকা বোর্ডে চলছে নানান রদবদল । কিছুদিন আগেই বোর্ডের পরিচালক পদে এসেছেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ । আর গত শনিবার দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হয়েছে সাবেক ক্রিকেটার মার্ক বাউচার । কোচ হয়েই বাউচার আভাস দিয়েছিলেন , আগামীতে দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তনের । সেই সাথে সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকেও দলে ফেরাবার চেষ্টা করবেন বলে জানান তিনি ।

ভিলিয়ার্স এখনও ফেরেন নি । কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে বাউচার দিয়েছেন বিশাল চমক । একই সাথে এমন ছয়জনকে প্রোটিয়া স্কোয়াডে ডেকেছেন , যারা আগে কখনও টেস্ট খেলেন নি । অর্থাৎ কোচের দায়িত্ব পাওয়ার পরই প্রোটিয়া ক্রিকেটে যে নতুন যুগের সূচনা করতে যাচ্ছেন, বলে ইঙ্গিত দিয়েছিলেন , প্রথম মিশনের দল ঘোষণায় সেটাই কার্যকর করলেন বাউচার ।

২৬ ডিসেম্বর বক্সিং ডেতে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। সোমবার (১৬ ডিসেম্বর) সেই সিরিজের প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড । সেখানে নতুন সুযোগ পেয়েছেন – পেসার বিউরান হেন্ডরিক্স, ড্যান প্যাটারসন, ওপেনিং ব্যাটসম্যান পিটার মালান, অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস, উইকেটরক্ষক ব্যাটসম্যান রুডি সেকেন্ড এবং মিডল অর্ডার ব্যাটসম্যান রাসি ফন ডার সার।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দলে নেয়া হয় নি লুঙ্গি এনগিডিকে । এছাড়া স্কোয়াডে রাখা হয়েছে এইডেন মার্করামকেও । ভারত সফরে কব্জিতে ছিড় ধরা পড়েছিল তার। যে কারণে বেশ কিছুদিন ছিলেন বিশ্রামে।

সর্বশেষ ভারত সফরের দল থেকে বাদ পড়েছেন ড্যান পেইডট, সেনুরান মুতুসামিকে । আর স্পেশালিস্ট স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন কেবল কেশব মহারাজ ।

ভারত সফরে প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা পাওয়া উইকেটরক্ষক রুডি সেকন্ড দলে জায়গা ধরে রেখেছেন। অভিষেকের অপেক্ষায় আছেন তিনিও।

দক্ষিণ আফ্রিকা দল : ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিউরো হেন্ডরিক্স, কেশাভ মাহারা, পিটার মালান, এইডেন মারক্রাম, জুবায়ের হামজা, অ্যানরিখ নর্টজে, ড্যান প্যাটারসন, আন্দিল পেহলুকাইয়ো, ভারনন ফিল্যান্ডার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, রুডি সেকেন্ড, রাসি ফন ডার ডুসেন।

আহাস/ক্রী/০০২