Download WordPress Themes, Happy Birthday Wishes

দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেলেন ১৫ সেঞ্চুরি করা ক্রিকেটার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ঘরে দারুণ এক জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা । সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিত বক্সিং-ডে টেস্টে প্রোটিয়ারা ১০৭ রানের ব্যবধানে হারিয়েছে ইংলিশদের ।

আগামী ৩ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট লড়াইয়ে নামবে দক্ষিণ আফ্রিকা । কেপ টাউনে অনুষ্ঠিতব্য এই টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা শিবিরে ডাক পেয়েছেন ব্যাটসম্যান কিগান পিটারসেন ।

প্রথম টেস্টেই ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার এইডেন মার্করাম । তার বিকল্প হিসেবেই দলে ডাকা হয়েছে কিগানকে ।

সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার ফিল্ডিংয়ের সময় বাম হাতের অনামিকায় আঘাত পান মার্করাম । প্রাথমিক চিকিৎসা নিয়ে অবশ্য খেলা চালিয়ে যান তিনি। পরে এক্স-রেতে চিড় ধরা পড়ে। আগামী সপ্তাহের শুরুতে তার হাতে অস্ত্রোপচার করা হবে। তাই চার ম্যাচের সিরিজে আর খেলতে পারবেন না ডানহাতি ব্যাটসম্যান।

মার্করামের ছিটকে যাওয়ায় কপাল খুলেছে কিগানের । এই প্রথম তিনি ডাক পেলেন দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে । যদিও ইতোমধ্যেই নিজ দেশের ‘এ’ দলের হয়ে খেলার অভিজ্ঞতা আছে তার । সর্বশেষ এই ইংল্যান্ডের বিপক্ষেই প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ২৬ বছর বয়সী কিগান ।

নিজ দেশের ঘরোয়া ক্রিকেটে প্রতিষ্ঠিত মুখ কিগান । প্রথম শ্রেণীর ক্রিকেটেই তার আছে ১৫টি সেঞ্চুরি । ৮৮টি প্রথম শ্রেণির ম্যাচে করেছেন ৫ হাজার ৪৯০ রান । তার রানের গড় চল্লিশের উপরে ।

যদিও এখনই দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট অভিষেক হবে কিনা কিগানের , সেটা নিয়ে আছে সন্দেহ । কারণ টেম্বা বাভুমার চোটে সেঞ্চুরিয়নে অভিষেক হওয়া রেসি ভ্যান ডার ডুসেন দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ফিফটি। কেপ টাউনে দ্বিতীয় টেস্টের আগেই সেরে ওঠার কথা বাভুমার। এছাড়া আগে থেকেই দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা আরেক ওপেনার পিটার মালান।

সব মিলিয়ে স্কোয়াডে ডাক পেলেও এখনই অভিষেক হবার সম্ভাবনা কম কিগানের ।

আহাস/ক্রী/০০২