Download WordPress Themes, Happy Birthday Wishes

জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগেই টানা দুই জয়ে সাউথ এশিয়ান গেমস (এসএ) ক্রিকেটের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা । এবার ফাইনালের আগে নিয়ম রক্ষার ম্যাচে বাংলাদেশের মোকাবেলা চলছে মালদ্বীপের মেয়েদের সাথে । যেখানে বাংলাদেশের নারী ক্রিকেট গড়েছে অনন্য রেকর্ড ।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) নেপালের পোখরানে মুখোমুখি হয়েছে বাংলাদেশ আর মালদ্বীপ । রঙ্গশালা স্টেডিয়ামে চলমান ম্যাচে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে তুলেছে ২৫৫ রানের পাহাড় । জবাবে মালদ্বীপ অল আউট হয়েছে মাত্র ৬ রানে ।   নারী টি-২০ ক্রিকেটে এ বছর রুয়ান্ডার বিপক্ষে মালি ৬ রানে অল আউট হয়ে লজ্জার যে রেকর্ড করেছে, তাকে ছুঁয়েছে বৃহস্পতিবার মালদ্বীপ।     

বাংলাদেশের মেয়েদের জয়টি বাংলাদেশের নারী ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ব্যবধানে এবং বিশ্ব নারী ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ব্যবধানের।

টস জিতে ব্যাট করতে নেমে ১৯ রানেই দুই ওপেনার শামিমা সুলতানা আর সাঞ্জিদা ইসলামকে হারায় বাংলাদেশ । কিন্তু তৃতীয় উইকেটে রেকর্ড অবিচ্ছিন্ন ২৩৬ রানের জুটি গড়েন নিগার সুলতানা আর ফারজানা হক । দুইজনেই তুলে নেন সেঞ্চুরি । তৃতীয় উইকেটে তো বটেই, যে কোনও উইকেটে এটি বিশ্ব টি-২০  সর্বোচ্চ জুটি।

নিগার সুলতানা মাত্র ৬৫ বলে ১১৩ রান করে অপরাজিত থাকেন । তার ইনিংসে ছিল ১৪টি চার আর ৩টি ছক্কা ।

অন্যদিকে ফারজানার ব্যাট থেকে আসে হার না মানা ১১০ রান । ৫৩ বলের ইনিংসে ফারজানা মেরেছেন ২০টি চার ।

বাংলাদেশের ইনিংসে সব মিলিয়ে বাউন্ডারি এসেছে ৩৬টি । যা টি-২০ ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড । এছাড়া এই প্রথম কোন ক্রিকেটার একই টি-২০ ম্যাচে পেলেন সেঞ্চুরির দেখা । এর আগে বাংলাদেশের  আর কোন নারী ক্রিকেটার টি-২০ ক্রিকেটে সেঞ্চুরির দেখা পান নি ।  

এছাড়া টি-২০ ক্রিকেটে এই প্রথম বাংলাদেশের  নারী দল পেরিয়েছে দুইশ রান । যা টি-২০  সর্বোচ্চ স্কোরের তালিকায় তিন নম্বরে। তাদের ওপরে কেবল উগান্ডা ও তাঞ্জানিয়া। গত অক্টোবরে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটে ১৫২ রান ছিল এতদিন বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। 

টার্গেট  তাড়ায় নামা মালদ্বীপের বিপক্ষে রিতু মনি (৪-৩-১-৩) ও সালমার ( ৩-১-২-২)  ভয়ংকর বোলিংয়ে পোখরায় ক্রিকেটে হাতে-খড়ি হওয়া মারদ্বীপকে নিয়ে ছেলে-খেলা উৎসবে মেতে উঠতে পেরেছে বাংলাদেশের মেয়েরা। 

আগের দুই ম্যাচে নেপালের কাছে ১৬ রানে, শ্রীলঙ্কার কাছে ৩০ রানে অলআউট হওয়ার পর এবার বাংলাদেশের কাছে আরও করুণ পরিনতি ভোগ করল মালদ্বীপ । 

আহাস/ক্রী/০১০