Download WordPress Themes, Happy Birthday Wishes

জানুয়ারিতেই দল ছাড়ছেন ওরা ১১ জন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরোপের দলবদল মৌসুমে জানুয়ারি মাসটা খুব গুরুত্বপূর্ণ । কারণ এই সময় প্রতিটা দল নিজেদের গুছিয়ে নেবার সুযোগ পায় নতুন করে । মৌসুমের মাঝামাঝি সময়ে বেরিয়ে আসা নিজেদের দুর্বলতা কাটাতে এটাই যে শেষ সুযোগ । যে সুযোগ আবার পাওয়া যাচ্ছে জানুয়ারির ১ তারিখ থেকে । অর্থাৎ পয়লা জানুয়ারি থেকে শুরু হচ্ছে ইউরোপের ফুটবল মৌসুমে মাঝসময়ের দলবদল ‘ উইন্ডো’ ।

জানুয়ারির দলবদলে এবারেও দেখা যাবে নতুন অনেক চমক । ইতোমধ্যেই মারিও মান্দজুকিচ ছেড়েছেন জুভেন্টাস । এই ক্রোয়েশিয়ান তারকা ইটালি ছেড়ে যোগ দিয়েছেন কাতারের আল দুহাইলি ক্লাবে । এছাড়া অস্ট্রিয়ান ক্লাব রেড বুল সালজবার্গ থেকে ৭.২৫ মিলিয়ন পাউন্ডে লিভারপুলে যোগ দিয়েছেন জাপানের আন্তর্জাতিক ফুটবল তারকা তাকুমি মিনামিনো

এদের বাইরে আরও অন্তত ১১ জন বড় মাপের ফুটবলার জানুয়ারিতেই ছাড়তে পারেন বর্তমান ক্লাব । যেমন – ডেনমার্কের নামী স্ট্রাইকার ক্রিস্টিয়ান এরিকসেন । গত বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলের সেরা গোলদাতা এরিকসেন আছেন ইংলিশ ক্লাব টটেনহ্যামে । কিন্তু জুনে স্পার্সদের সাথে শেষ হয়েছে তার চুক্তি । যা তিনি বাড়ান নি । এমনকি কোচ হিসেবে হোসে মারিনিও যোগ দেয়ার পরেও তিনি আর থাকছেন না ইংল্যান্ডে । স্পেনের পত্রিকা ‘মার্কা’ জানিয়েছে , আগামী জানুয়ারিতে তার ঠিকানা হতে চলেছে ইউরোপের সবচেয়ে বড় ক্লাব রিয়েল মাদ্রিদ ।

গত নভেম্বরেই আমেরিকার এলএ গ্যালাক্সির সাথে চুক্তি শেষ হয়েছে জ্লাটান ইব্রাহিমোভিচের । তার সাথে কথা চলছে ইটালির জায়ান্ট এসি মিলানের । কিন্তু আলোচনার দৌড়ে এগিয়ে আছে কার্লো আঞ্চেলত্তির এভারটন । জানুয়ারির যে কোন দিন সুইডেনের সর্বকালের সেরা এই ফরোয়ার্ড আবারও ফিরতে পারেন ইংল্যান্ডে । সর্বশেষ ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেডে খেলে আমেরিকার মেজর লীগ সকারে পাড়ি জমিয়েছিলেন ইব্রা ।

পিএসজির সর্বকালের সেরা গোলদাতা এডিসন কাভানি ছাড়ছেন ফ্রান্স । আগামী জুনে প্যারিসের দলটির সাথে তার চুক্তি শেষ হচ্ছে । কিন্তু তিনি ফ্রান্স ছাড়ছেন তিনি আগেভাগেই । পিএসজিতে এখন অনেকটাই থিতু হয়েছেন আর্জেন্টিনার স্ট্রাইকার মাউরো ইকার্দি । যে কারণে জায়গা হারাবার সমুহ সম্ভাবনা আছে কাভানি । সেই শংকাতেই তিনি পাকা করে ফেলেছেন স্প্যানিশ জায়ান্ট এথলেটিকো মাদ্রিদে যাওয়া ।

২০১৮ সালে রিয়েলের হয়ে লা লীগায় ১৩ ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন মারিও ডায়াজ । কিন্তু চলতি মৌসুমে এখনও একবারের জন্যে তাকে খেলান নি কোচ জিনেদিন জিদান । সেই কারণেই বেশী খেলার সুযোগ পেতে ইটালির রোমায় পাড়ি দিচ্ছেন ডায়াজ । স্থায়ীভাবে না হলেও আপাতত ধারেই তিনি খেলতে পারেন ইটালির ক্লাবে । একই কারণে রিয়েল ছেড়ে অন্য কোথাও পাড়ি জমাবার চেষ্টায় আছেন ব্রাহিম ডায়াজ

ইটালির ইন্টার মিলানে যাচ্ছেন বার্সেলোনার চিলিয়ান তারকা আর্তুরো ভিদাল

এছাড়া অস্ট্রিয়ার রেড বুল সালসবার্গের  হয়ে দুর্দান্ত খেলা আর্লিং ব্রট হেলান্ডকে পেতে লড়াই করছে ম্যানচেস্টার ইউনাইটেড , জুভেন্টাস আর বুরুশিয়া ডর্টমুণ্ডের মত দল । ইংল্যান্ডের এই ফরোয়ার্ড এখনও কোথায় যোগ দেবেন নিশ্চিত না । তবে অস্ট্রিয়া তিনি ছাড়ছেন , এটা নিয়ে কোন সন্দেহ নেই ।

উপরোক্ত ফুটবলারদের ছাড়াও বার্সেলোনার ২১ বছরের তরুণ মিডফিল্ডার কার্লোস অ্যালেনাকে ধারে ছেড়ে দেয়া হচ্ছে রিয়েল বেটিস কিংবা গেটাফের কাছে ।

বার্সার ১৯ বছর বয়সী জ্যাঁ ক্লেয়ার তাদিবো ধারে যাচ্ছেন এসি মিলানে ।

ফ্রান্সের মধ্যমাঠের ফুটবলার থমাস লেমার এথলেটিকো মাদ্রিদ ছাড়ছেন , গুঞ্জন উঠেছে । তবে তিনি কোথায় যাচ্ছেন সেই সম্পর্কে কিছু বলা হয় নি ।

চলতি গ্রীষ্মেই রাউল ডি থমাসকে ২০ মিলিয়ন ইউরোতে কিনেছিল বেনফিকা । কিন্তু সেখানে তিনি প্রত্যাশা পূরণ করতে পারছেন না । তাকে এখনই বিক্রি করে দেয়ার কথা ভাবছে পর্তুগালের ক্লাবটি ।

আহাস/ক্রী/০০৪