Download WordPress Themes, Happy Birthday Wishes

চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বে সৌভাগ্যবান বার্সেলোনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৫ সালে সর্বশেষ উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছিল বার্সেলোনা । সব মিলিয়ে পাঁচবার ইউরোপের সেরা ফুটবল আসর জেতা বার্সেলোনা গত বছর বিদায় নিয়েছিল সেমি ফাইনাল থেকে । বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়ন লিভারপুলের বিপক্ষে নিজেদের মাটিতে প্রথম লেগে ৩-০ গোলে জয়ের পর পরবর্তী লেগে বার্সা হেরে যায় ০-৪ গোলে । আর তাতে অন্যতম ফেভারিট হয়েও বাদ পড়েছিল কাটালানরা আসর থেকে ।

চলতি ২০১৯-২০ মৌসুমেও উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয়ের অন্যতম দাবীদার বার্সেলোনা । নিজেদের গ্রুপের সেরা হয়ে নক আউট পর্বে উঠে আসা বার্সেলোনা সেরা ষোলয় পাচ্ছে ইটালির ন্যাপোলিকে । তার উপর প্রথম লেগের খেলা ন্যাপোলির মাঠে । আর পরের লেগ ন্যু ক্যাম্পে । অতীত বলছে , নিজেদের মাঠে দ্বিতীয় লেগের খেলা মানেই বার্সেলোনার পরবর্তী পর্ব নিশ্চিত । প্রথম লেগে কোন অঘটন ঘটলেও বার্সেলোনা দ্বিতীয় লেগে যে কোন উপায়ে সেটা কাটিয়ে ওঠার পথ করে নেয় ! কাজেই বার্সেলোনার এবারেও ন্যাপোলির বাঁধা কাটিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা অনেকটাই নিশ্চিত ।

এদিকে সেরা ষোলয় তুলনামুলক সহজ প্রতিপক্ষ পেয়েছে ইটালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস । তারা খেলবে ফ্রান্সের অলিম্পিক লিওর বিপক্ষে । জুভেন্টাস চ্যাম্পিয়ন্স লীগের সেরা হয়েছে দুইবার । ১৯৯৬ সালে সর্বশেষ শিরোপা জয়ের পর পাঁচবার ফাইনাল খেলেও হেরেছে তুরিনের ওল্ড লেডিরা ।

বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল পেয়েছে কঠিন প্রতিপক্ষ । ইংলিশ ক্লাবটি খেলবে স্পেনের এথলেটিকো মাদ্রিদের বিপক্ষে । জার্মান বুন্দেসলিগার চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকেও পড়তে হবে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে। তাদের প্রতিপক্ষ ইংলিশ পরাশক্তি চেলসি।

নেইমার , এমবাপ্পে আর আনহেল ডি মারিয়াদের পিএসজি খেলবে জার্মানির বুরুশিয়া ডর্টমুণ্ডের বিপক্ষে ।

কঠিন সমস্যায় পড়েছে আসরের সর্বাধিক ১৩বারের চ্যাম্পিয়ন রিয়েল মাদ্রিদ । তাদের প্রতিপক্ষ ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি । প্রথম শিরোপার স্বপ্ন দেখা পেপে গুয়ার্দিওলার দল যে সহজে ছাড় দেবে না , সেটা নিশ্চিত ।

নক-আউটের বাকি দুই ম্যাচে মুখোমুখি হবে ভ্যালেন্সিয়া-আটালান্টা ও আরবি লাইপজিগ-টটেনহ্যাম হটস্পার।

আগামী বছরের ১৮, ১৯, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি হবে নক-আউটের প্রথম লেগের খেলা। দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে ১০, ১১, ১৭ ও ১৮ মার্চ। প্রথম লেগে গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো খেলবে প্রতিপক্ষের মাঠে।

প্রথম লেগে বুরুশিয়া , রিয়েল মাদ্রিদ , আটলান্টা , এথলেটিকো মাদ্রিদ , চেলসি , অলিম্পিক লিও , টটেনহ্যাম আর ন্যাপোলি খেলবে ঘরের মাঠে ।

সুইজারল্যান্ডের নিয়নে সোমবার (১৬ ডিসেম্বর) চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়েছে।

আহাস/ক্রী/০১৩