Download WordPress Themes, Happy Birthday Wishes

চার জাতীর সিরিজের নামে ভারতের ‘দাদাগিরি’ বাড়াতে চান সৌরভ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২১ সাল থেকে চার জাতীর এক ক্রিকেট সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি । যে সিরিজে ভারতের সাথে থাকবে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া । চতুর্থ দেশ হিসেবে বাছাই করা হবে বাকীদের মধ্য থেকে যে কোন এক দেশকে । এমনই প্রস্তাব সম্প্রতি দিয়েছে সৌরভ ।

সৌরভের এমন প্রস্তাব বেশ সমালোচিত হচ্ছে । কারণ এই ক্ষেত্রে ফের ক্রিকেটে ‘তিন মোড়ল’ প্রথা সামনে চলে আসার সম্ভাবনা রয়েছে । একটা সময় ক্রিকেট বিশ্বে তিন মোড়ল হিসেবে অস্ট্রেলিয়া , ইংল্যান্ড আর ভারতের রাজত্ব চলত । ক্রিকেটের যে কোন বড় সিদ্ধান্তে এই তিন দেশের প্রভাব থাকত স্পষ্ট । ইচ্ছেমত সিরিজ নির্ধারণ বা অন্য কোন তাদের সফরের বিষয়ে আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা) খুব কমই নিয়ন্ত্রণ বজায় রাখতে পেরেছে । যদিও সাম্প্রতিক সময়ে সেই ধারার বাত্যয় কিছুটা হলেও হয়েছে । বিশেষ করে ভারতের সাথে আইসিসি’র সম্পর্কটা ঠিক আগের মত নেই ।

যদিও এখনও আইসিসি সৌরভের প্রস্তাব নিয়ে কোন মন্তব্য করে নি । আগেও আইসিসি’র কাছে এমন প্রস্তাব দিয়ে অবশ্য পাত্তা পায় নি ভারত । এবারেও ভারতের সেই প্রস্তাব আইসিসি রাখবে এমন কোন আভাস নেই ।

এদিকে পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ জানিয়েছেন , ‘ সৌরভের প্রস্তাব কখনও আলোর মুখ দেখবে না । এটা হবে একটি ফ্লপ আইডিয়া । ‘

লতিফ জানান , ‘ চার জাতীর সিরিজ আয়োজন হলে আবারও ক্রিকেটে তিন মোড়লের প্রভাব বাড়বে । যাতে বঞ্চিত হবে অন্যরা । এটা কখনই কাম্য না । ‘

আইসিসি’র গড়িমসিতে অবশ্য সৌরভ নিজেও কিছুটা পিঠটান দিয়েছেন নিজের প্রস্তাব নিয়ে ।

এই নিয়ে সৌরভ জানিয়েছেন , ‘ এটা চূড়ান্ত কোন বিষয় না । এখনও চার জাতীর সিরিজ প্রস্তাবের পর্যায়েই রয়েছে । । ‘

তবে সৌরভ জানান , ‘ আমরা আইসিসি’র কাছে এই নিয়ে প্রস্তাব দিয়েছি । আশা করছি , আইসিসি এই প্রস্তাব গ্রহণ করবে । ‘

আইসিসি অবশ্য প্রাথমিকভাবে সিরিজটির জন্য আপত্তি প্রকাশ করেছে। আইসিসির মতে, অক্টোবর-নবেম্বরে ক্রিকেটের নতুন সংস্করণ দ্যা হান্ড্রেডের ড্রাফট অনুষ্ঠিত হবে। তার আগে হবে আইপিএল এবং বিগ ব্যাশ। সব মিলিয়ে সিরিজের জন্য সময় বের কর দুষ্কর বলে সিরিজটির জন্য তারা অনুমতি দিতে পারছে না।

তবে আইসিসির সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে সৌরভ বলেছিলেন, আগামী ২০২১ সালেই হবে চার জাতির সেই সিরিজ যেখানে ভারতের সঙ্গে থাকবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। ৪র্থ দেশ হিসেবে প্রথম সারির একটি দেশকে তারা আমন্ত্রণ জানাবে।

যদিও আপাতত সেই প্রস্তাব থেকে ফিরে এসেছেন সৌরভ ।

আহাস/ক্রী/০০৬